অ্যাকসেসিবিলিটি লিংক

প্রখ্যাত নৃত্যশিল্পী ও পরিচালক অ্যালভিন এলিকে নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র ‘এলি’


আমেরিকার সাংস্কৃতিক জগতে এক অবিস্মরণীয় নাম অ্যালভিন এলি। তিনি ছিলেন বিখ্যাত কৃষ্ণাঙ্গ আমেরিকান নৃত্যশিল্পী, অনন্য প্রতিভাধর পরিচালক এবং অত্যন্ত শক্তিশালী কোরিওগ্রাফার। অ্যালভিন এলির জীবন এবং তার সৃজনশীল চিন্তা-চেতনানিয়েই নির্মিত হয়েছে প্রামাণ্যচিত্র ‘এলি’। সৃষ্ঠিশীল প্রতিভা এবং জটিল ব্যক্তিত্বেরঅধিকারী এলি তাঁর জীবনের অভিজ্ঞতাকে নাচের গতিময় ছন্দে তুলে ধরেছিলেন সর্বস্তরের মানুষের কাছে। সানড্যান্স ফিল্ম ফেস্টিভ্যালে প্রামাণ্যচিত্র এলির পরিচালকের সঙ্গে কথা বলেন ভয়েস অব আমেরিকার পেনেলোপে পউলু। তাঁর রিপোর্টি থেকে বিস্তারিত তাহিরা কিবরিয়ার প্রতিবেদনে।
aa 2
aa 2

আধ্যাত্মিক, প্রার্থনা, ব্লুজ এবং ব্যালে এসব কিছুই স্থান পেয়েছে অ্যালভিন এলির চমৎকার নৃত্যশৈলীতে। পিতৃহীন এলি বড় হয়েছেন টেক্সাসের বিভাজিত সমাজের এক দরিদ্র্য পরিবারে। তাঁর নৃত্য এবং কোরিওগ্রাফিতে কৃষ্ণাঙ্গ হিসেবে বিভাজিত সমাজে বেড়ে ওঠার অভিজ্ঞতা প্রতিফলিত হয়েছে আধুনিক ও ব্যালে নৃত্যের সংমিশ্রণে। জামিলা উইগনট তার ডক্যুমেন্টারিতে এলির সৃজনশীল প্রতিভার যে দিকগুলো প্রভাবিত করেছিল সেটাই তিনি তুলে ধরেণ আর্কাইভের ভিডিও ব্যবহার করে।" তিনি বলেন, “আমি দেখাতে চেয়েছি যে এলির জীবনটা কেমন ছিল? দুঃখ-যন্ত্রণা আর সংগ্রাম যে ছিল, সেটাই আমি ফুটিয়ে তুলতে চেয়েছি। আর সেটা আমাদের স্বীকার করা উচিত। একই সঙ্গে এও দেখতে হবে কোন জিনিষগুলো প্রয়োজনীয় যা আমাদের আকর্ষণ করবে---ভিত্তিটা কোথায়? একটি বিশেষ সমাজে প্রতিদিনের অভিজ্ঞতা কেমন ছিল?”

ম্যারি বার্নেট ছিলেন এলির রিহার্সেল ডাইরেক্টার। তিনি বলেন,“পরিচয় এক শক্তিশালী বার্তা। কোরিওগ্রাফির মধ্যদিয়ে তিনি সেটাই বলেছেন। নাচের ছন্দে অত্যন্ত গুরুত্বপূর্ণ আমার আমিকে তিনি তুলে ধরেছেন।”

জীবনের বেশিরভাগ সময় এলির মা তাকে একা মানুষ করেছেন। তিনি বিশ্বাস করতেন এই ধরণের মহিলারা একটি সম্প্রদায়ের জন্য শক্তির উৎস। তিনি নিজেও তা অনুভব করতেন আর সেটাই তুলে ধরতে চেয়েছেন।

ওয়েগনট ব্যাখ্যা দিয়েছে যে অ্যালভিন এলির কৃষ্ণাঙ্গদের সাম্প্রদায়িক আনন্দের অভিব্যাক্তিকে রাতভর নৃত্যের ছন্দে --- আর সকালে গীর্জায় প্রার্থনার মধ্যদিয়ে উপস্থাপন করেছেন।

জামিলা উইগনট বলেন, “এলি সব সময় চেয়েছিলেন সব শ্রেণীর মানুষ যেন তাঁর নাচ দেখেন এবং মানুষের গল্পই যে নৃত্যভঙ্গিমায় প্রকাশ পায় সেই অভিজ্ঞতাটা যেন তারা পান। আমি মনে করি মিঃ এলি তাঁর নৃত্যরচনায় সর্বজনীন এক বার্তা দিতে পেরে ছিলেন।”

‘কান্না’ শিরোনামের নাচটি তিনি তাঁর মা কে এবং মাতৃত্বের প্রতি উত্সর্গীকৃত ছিলেন।

অ্যালভিন এলি বলেছিলেন, তাঁর ভাষায় “কৃষ্ণাঙ্গ নারী---যারা আপনাকে উৎসাহ দেয়--- যিনি সর্বদাই আছেন---আর যিনি সবসময় উৎসাহ দিয়েছেন! বলতে চাইছি নিজেকে আপনি অসহায় ভাবতে পারবেন না।”

জীবনেও বেশিরভাগ সময় তাঁর মা তাকে একা মানুষ করেছেন। তিনি বিশ্বাস করেন এই ধরণের মহিলারা একটি সম্প্রদায়ের জন্য শক্তির উৎস। তিনি নিজেও তা অনুভব করতেন আর সেটাই তুলে ধরতে চেয়েছেন।

উইগনট আশা করেন যে এই প্রমান্যচিত্রে ব্যক্তি এলির আধ্যাত্মিক জগৎ তাঁর একাকীত্ব এবং একজন সমকামী কৃষ্ণাঙ্গ আমেরিকান যিনি কোন স্থায়ী সম্পর্কে নিজেকে বাধনেনি এসবই তাঁর ৭২টি অত্যন্ত শক্তিশালী সৃজনশীল নাচের কোরিওগ্রাফিতে প্রতিফলিত হয়েছে

তাঁর মধ্যে বীরের গুণবলী ছিল তবে বাস্তব জীবনে তাকে সংগ্রামও করতে হয়েছে অনেক।

XS
SM
MD
LG