অ্যাকসেসিবিলিটি লিংক

ক্যাপিটলে হামলা ঘরোয়া সন্ত্রাসবাদের সবচেয়ে বড় ঘটনা- এফবিআই পরিচালক


ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন ডিরেক্টর ক্রিস্টোফার রে মঙ্গলবার আইন প্রণেতাদের বলেন জো বাইডেনের নির্বাচনী জয়কে উল্টে দেওয়ার চেষ্টা করছেন ট্রাম্প সমর্থকরা। তারা যুক্তরাষ্ট্রের ক্যাপিটালে ৬ই জানুয়ারীর হামলা করে।

সেদিনের হামলা সম্পর্কে রে স্বীকার কছেন যে সেই সহিংসতার গোয়েন্দা হুঁশিয়ারি ছিল।

সেদিনের সেই দাঙ্গা ছিল ঘরোয়া সন্ত্রাসবাদ। আর তাতে যারা অংশ নেন শ্বেতাঙ্গ আধিপত্যবাদী গোষ্ঠী। যা গোটা যুক্তরাষ্ট্রের জন্যে মারাত্মক হুমকি।

ক্রিস্টোফার রে বলেন,

"এটি আমাদের বর্ণবাদ সংক্রান্ত চরমপন্থার মামলার সবচেয়ে বড় অংশ এবং সামগ্রিকভাবে ঘরোয়া সন্ত্রাসবাদের সবচেয়ে বড় ঘটনা। এবং গত এক দশকে সবচেয়ে মারাত্মকতা হামলা।“

বিদ্রোহের প্রয়াস চালানোর পরে প্রথম সাক্ষ্যে রে বলেন দাঙ্গাকারীরা শ্বেতাঙ্গ আধিপত্যবাদীদের সমর্থক ছিল এবং তারা যে ছদ্মবেশী ট্রাম্প সমর্থক বা ছদ্মবেশী বামপন্থী বিক্ষোভকারী, তার কোন প্রমাণ নেই।

রে বলেন, ৬ই জানুয়ারির দাঙ্গায় জড়িত সন্দেহে আজ পর্যন্ত ২৭০ জনেরও বেশি লোকের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে এবং এফবিআইয়ের তদন্ত চলছে।

অনেক রিপাবলিকান এর সঙ্গে আঞ্চলিক সন্ত্রাসবাদ বা অ্যান্টিফার মতো বামপন্থী উগ্রবাদ জড়িত থাকার কথা বলছেন; গত গ্রীষ্মে ওরেগনের পোর্টল্যান্ডে একটি ফেডারেল আদালত পোড়ানোর উদ্ধৃতিও দিয়েছেন কেউ কেউ।

তবে ডেমোক্র্যাটরা তা মানছেন না, তাঁরা বলছেন বর্ণবাদী গোষ্ঠী আইনশৃঙ্খলা নিজ হাতে তুলে নেয় নিরাপত্তা বাহিনীকে তোয়াক্কা না করে। শ্বেতাঙ্গ আধিপত্যেবাঁদিরা হিংস্র আচরণ করে,

সেদিনের হামলার তদন্ত করতে এবং নিরাপত্তা সতর্কতার প্রস্তাব বিষয়ে তদন্তে কমিশন গঠনের আলোচনা বন্ধ হয়ে গেছে; কারণ হাউস স্পিকার হিসাবে ন্যান্সি পেলোসি; রিপাবলিকানদের চেয়ে কমিশনে বেশি ডেমোক্র্যাটকে এই প্যানেলে দেয়াড় জন্য চাপ দিচ্ছেন।

(ক্যাথরিন জিপ্সনের প্রতিবেদন থেকে সেলিম হোসেন)
XS
SM
MD
LG