অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্কে অনুষ্ঠিতব্য আফগান শান্তি চুক্তি নিয়ে আলোচনা


U.S. envoy for peace in Afghanistan Zalmay Khalilzad meets Abdullah Abdullah, Chairman of the High Council for National Reconciliation in Kabul, Afghanistan, March 1, 2021.

যুক্তরাষ্ট্র সোমবার বলেছে যে আফগানিস্তানে আমেরিকার বিশেষ দূত, যুদ্ধবিধ্বস্ত দেশটিতে চার দিনের একটি ফলপ্রসু সফর শেষ করেছেন, যেখানে তুরস্কের আয়োজিত আসন্ন আফগান শান্তি সম্মেলনের প্রস্তুতি নিয়ে আলোচনা করা হয়।

কাবুলে যুক্তরাষ্ট্রের দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়েছে যে রাষ্ট্রদূত জালমে খালিলজাদ তার সফরের সময় আফগান সরকার এবং রাজনৈতিক নেতাদের পাশাপাশি সুশীল সমাজের নেতাকর্মীদের সাথে বৈঠক করেছেন।

কাতারের দোহায় তালেবান নেতাদের সাথে আলোচনার পরে খালিলজাদ আফগান রাজধানী সফর করেন। কাতারের দোহায় বিদ্রোহী গোষ্ঠীর রাজনৈতিক কার্যালয় রয়েছে।

প্রস্তাবিত ইস্তাম্বুল সম্মেলন অর্থাৎ যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত বহুজাতিক সম্মেলনটি এ মাসের শেষের দিকে তুরস্কের ইস্তাম্বুল শহরে নির্ধারণ করা হয়েছে, যদিও কোনও আনুষ্ঠানিক তারিখ ঘোষণা করা হয়নি।

আফগান সরকার এবং তালেবানদের মধ্যে শান্তি আলোচনায় কয়েক মাসের অচলাবস্থা বন্ধ করার সুবিধার্থে এই সম্মেলনের ব্যবস্থা করা হচ্ছে।

তবে আফগানিস্তানের ২০ বছরের পুরানো যুদ্ধের অবসান ঘটাতে দু'পক্ষের মধ্যে স্থায়ী শান্তি চুক্তি হওয়ার সম্ভাবনা খুবই কম।

কাবুলের যুক্তরাষ্ট্র দূতাবাস সোমবার বলেছে, "রাষ্ট্রদূত খালিলজাদ গুরুত্ব দিয়ে বলেছেন যে দু'পক্ষেরই শান্তি প্রক্রিয়া ত্বরান্বিত করা জরুরি ।"

XS
SM
MD
LG