অ্যাকসেসিবিলিটি লিংক

গাজা ভূ-খন্ড এবং ইসরাইলের মধ্যে পাল্টাপাল্টি রকেট নিক্ষেপ


গাজা ভূখন্ডে ফিলিস্তিনি জঙ্গিরা শনিবার রাতভর ধরে ইসরাইলে প্রায় ৩৬ টি রকেট নিক্ষেপ করেছে এবং ইসরাইলি সামরিক বাহিনী ক্ষমতাসীন হামাস গোষ্ঠী পরিচালিত লক্ষ্যবস্তুর উপর পাল্টা আক্রমণ চালায়। সেখানে কয়েক মাস ধরে সীমান্তের উভয় পাশ থেকে সহিংসতা বৃদ্ধি পাওয়ায় উত্তেজনা সৃষ্টি হয়। পূর্ব জেরুজালেমে শত শত ফিলিস্তিনির সঙ্গে যখন ইসরাইলের পুলিশের সংঘর্ষ হয় তার পরই এই রকেট নিক্ষেপ শুরু হয়।

ঐ সংঘাতে কমপক্ষে চারজন পুলিশ এবং ছয় জন প্রতিবাদকারী আহত হয়। মুসলমানদের পবিত্র রমজান মাসের রাতের বেলায় এই সংঘাত প্রায় নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে এবং এটি থামবার কোন লক্ষণ দেখা যাচ্ছে না। ঐ অঞ্চলে জাতিসংঘের দূত টর ওয়েনেসল্যান্ড এই সহিংসতার নিন্দে করেছেন এবং বলেন যে সকল পক্ষের মধ্যে শান্তি ফিরিয়ে আনার জন্য জাতিসংঘ কাজ করে যাচ্ছে। তিনি বলেন “জেরুজালেমের অপর পার থেকে উস্কানিমূলক কর্মকান্ড বন্ধ হতে হবে। ইসরাইলে জনগোষ্ঠির উপর বেপরোয়া ভাবে রকেট নিক্ষেপ আন্তর্জাতিক আইনের লংঘন এবং তা অবিলম্বে বন্ধ হওয়া উচিত্। তিনি আরও বলেন, “আমি উভয় পক্ষের প্রতি সংযত আচরণ করার এবং বিশেষত এই পবিত্র রমজান মাসে পরিস্থিতির আরও অবনতি ঘটানো থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি।

যুক্তরাষ্ট্রও শান্তির আহ্বান জানিয়েছে এবং প্রতিবেশি জর্দান, যে দেশটি জেরুজালেমে মুসলিমদের পবিত্র স্থানের দেখাশোনার দায়িত্বে রয়েছে, ইসরাইলের এই কর্মকান্ডের নিন্দে করেছে। ইহুদি, খ্রীষ্টান এবং মুসলমানদের পবিত্র স্থান জেরুজালেম বহু দিন ধরেই ইসরাইলি-ফিলিস্তিনি সংঘাতের স্থান হয়ে রয়েছে।

XS
SM
MD
LG