অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও রাশিয়ার কাছ থেকে তুরস্কের অস্ত্র ক্রয়


FILE - First parts of a Russian S-400 missile defense system are unloaded from a Russian plane near Ankara, Turkey, July 12, 2019.

ওয়াশিংটনের সতর্কতা সত্ত্বেও তুরস্ক রাশিয়ার কাছ থেকে সামরিক সাজসরঞ্জাম ক্রয়ের সিদ্ধান্ত অব্যাহত রাখার হুমকি দিচ্ছে। আঙ্কারার রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার বিষয়ে নেটো সদস্যদের মধ্যে অচলাবস্থা গভীর হওয়ার মধ্যেই হুমকিটি এলো।

ওয়াশিংটন আঙ্কারাকে রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার সিদ্ধান্ত বাতিলের জন্য চাপ বাড়িয়েছে। তবে, তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার এই মাসে যুক্তরাষ্ট্রের উদ্বেগকে প্রত্যাখ্যান করে তার উদ্দেশ্যের পক্ষে কথা বলেন।

আকার বলেন , এটি কোনও আক্রমণাত্মক ব্যবস্থা নয়। তিনি আরও বলেন, এই ব্যবস্থা কোন ভাবেই কারও জন্য হুমকি হবে না। কর্মকর্তাটি বলেন এটি কারও জন্য ঝুঁকি, হুমকি বা বিপদ নয়।

ওয়াশিংটন বলেছে যে এস ৪০০ ক্ষেপণাস্ত্রগুলির উন্নত রাডার, নেটোর প্রতিরক্ষা ব্যবস্থার জন্য হুমকিস্বরূপ এবং এটি অপসারণের আহ্বান জানিয়েছে।

তবে আঙ্কারা বলেছে যে তারা রাশিয়ার ক্ষেপণাস্ত্রগুলির আরও বেশি ব্যাচ কেনার বিষয়ে বিবেচনা করছে। সরকারের ঘনিষ্ঠ একটি সূত্র বলছে যে তুরস্ক ইতোমধ্যে মস্কোর সাথে একটি চুক্তি করেছে।

XS
SM
MD
LG