অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ-ইরান পারমাণবিক কার্যক্রম পর্যবেক্ষণ সময়সীমা বৃদ্ধিতে সম্মত


International Atomic Energy Agency (IAEA) Director-General Rafael Grossi addresses the media at the IAEA headquarters in Vienna, Austria, May 24, 2021.

ইরান এবং যুক্তরাষ্ট্রের পারমাণবিক নজরদারি সংস্থা এক মাসের জন্য ইরানের পারমাণবিক কার্যক্রম পর্যবেক্ষণের প্রয়াসে একটি চুক্তি বাড়ানোর বিষয়ে সম্মত হয়েছে।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার মহাপরিচালক রাফায়েল গ্রোসি সোমবার সাংবাদিকদের বলেন, "আমরা যে সরঞ্জামাদি এবং যাচাইকরণ ও পর্যবেক্ষণ কার্যক্রমের বিষয়ে একমত হয়েছি তা অব্যাহত থাকবে, যা কিনা চলতি বছরের ২৪ শে জুন, ২০২১ এ শেষ হওয়ার কথা ছিল।

এই বর্ধিত চুক্তিটি এমন সময় আসলো যখন ২০১৫ সালের আন্তর্জাতিক চুক্তি পুনরুদ্ধার করার আলোচনা চলছে। যাতে ইরানের পারমাণবিক কর্মসূচি সীমিত করার বিনিময়ে, ইরানের উপর নিষেধাজ্ঞা তুলে দেবার প্রতিশ্রুতি ছিল।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ জারিফ সোমবার বলেন যে প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসনের অধীনে আরোপিত যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাগুলি তোলা “আইনী ও নৈতিক বাধ্যবাধকতা” রয়েছে। এটি আলোচনায় সুবিধা অর্জনের জন্য ব্যবহার করার মতো কিছু নয়।

জারিফ টুইট করেছেন, "এটি ট্রাম্পের পক্ষে কাজ করেনি, আপনার পক্ষেও কাজ করবে না"।

তার এই মন্তব্য আসে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের বক্তব্যের একদিন পরে, অ্যান্টনি ব্লিংকেন বলেন, এটি স্পষ্ট নয় যে ইরান যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞাগুলি অপসারণের লক্ষ্যে ,তার পরমাণু কর্মসূচির উপর বিধিনিষেধ মেনে চলবে কিনা। " তিনি আরো বলেন,

"ইরান, আমি মনে করি, পারমাণবিক চুক্তির আনুগত্যে ফিরে আসার জন্য কী করা দরকার তা জানে এবং আমরা এখনও যা দেখিনি তা হ'ল ইরানের যা করতে হবে তা করার বিষয়ে সিদ্ধান্ত নিতে ইরান প্রস্তুত এবং ইচ্ছুক কিনা," এবিসির “দিস উইক” অনুষ্ঠানে ব্লিংকেন একথা বলেন।

XS
SM
MD
LG