অ্যাকসেসিবিলিটি লিংক

অভ্যুত্থানের পর প্রথমবারের মতো সূ চির আদালতে উপস্থিতি


Myanmar's ousted leader Aung San Suu Kyi, former president Win Myint and doctor Myo Aung appear at a court in Naypyitaw, Myanmar May 24, 2021, in this still image taken from video. (MRTV/REUTERS TV/via REUTERS)

পহেলা ফেব্রুয়ারির সামরিক বাহিনীর ক্ষমতাগ্রহণে মিয়ানমারের ডি ফ্যাক্টো লিডার হিসাবে পদচ্যুত হওয়ার পর সোমবার অং সান সু চি প্রথমবারের মতো সশরীরে আদালতে উপস্থিত হলেন।

তার আইনজীবীরা রাজধানী ন্যাপপিটাওয়ে সাংবাদিকদের বলেছেন, মামলাটি নিয়ে শুনানির আগে ৩০ মিনিটের জন্য সু চির সাথে তাদের দেখা করার অনুমতি দেওয়া হয়েছিল। তাঁরা বলেন যে ৭৫ বছর বয়সী নোবেল শান্তি পুরস্কারপ্রাপ্ত সূ চীকে সুস্থ্য দেখা গেছে এবং তিনি মিয়ানমারবাসীর সুস্বাস্থ্য কামনা করেছেন।

সু চি তার ন্যশনাল লীগ ফর ডেমোক্রেসি পার্টির পক্ষে এক দৃঢ় বার্তা দেন, তিনি বলেন, "আমাদের দলটি জনগণের সমর্থনে বেড়ে উঠেছে, তাই যতক্ষণ জনগণ সমর্থন করবে ততক্ষণ এটি বিদ্যমান থাকবে।"

আইনজীবীরা, বহিস্কৃত প্রেসিডেন্ট উইন মিন্টের সাথেও সংক্ষিপ্তভাবে সাক্ষাত করেছেন, যিনি রাষ্ট্রীয় পরমার্শদাতা সু চির নেতৃত্বাধীন সরকারের সময়ে দেশের প্রেসিডেন্ট ছিলেন।

অভ্যুত্থানের পর থেকে সুচিকে আটক রাখা হয়েছে। তিনি একাধিক ফৌজদারি অভিযোগের মুখোমুখি হচ্ছেন, সবচেয়ে গুরুতর অভিযোগ যে তিনি ছয় লক্ষ ডলার অবৈধ ভাবে গ্রহণ করেছিলেন। তাঁর বিরুদ্ধে লাইসেন্সবিহীন ওয়াকি-টকি রাখার অভিযোগ রয়েছে এবং কোভিড-১৯ ‘এর বিধিনিষেধ ও টেলিযোগাযোগ আইন লঙ্ঘন এবং গণ বিশৃঙ্খলা সৃষ্টির জন্য প্ররোচিত করার অভিযোগ আনা হয়েছে।

XS
SM
MD
LG