অ্যাকসেসিবিলিটি লিংক

সাইবার অ্যাটাক বিষয়ক যুক্তরাষ্ট্রের অভিযোগ প্রত্যাখ্যান করলেন পুতিন


Russia Putin Interview

রাশিয়ার  প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দৃঢ় ভাবে যুক্তরাষ্ট্রের এই  অভিযোগ প্রত্যাখ্যান করছেন যে, মস্কো এবং রাশিয়ান হ্যাকাররা আমেরিকান সংস্থা এবং সরকারী সংস্থাগুলিতে সাইবার অ্যাটাক করছে এবং সে সাথে এসব কর্পোরেট কম্পিউটার অপারেটিং সিস্টেমগুলি পুনরুদ্ধারের জন্য কয়েক মিলিয়ন ডলার পণ দাবি করেছে। 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দৃঢ় ভাবে যুক্তরাষ্ট্রের এই অভিযোগ প্রত্যাখ্যান করছেন যে, মস্কো এবং রাশিয়ান হ্যাকাররা আমেরিকান সংস্থা এবং সরকারী সংস্থাগুলিতে সাইবার অ্যাটাক করছে এবং সে সাথে এসব কর্পোরেট কম্পিউটার অপারেটিং সিস্টেমগুলি পুনরুদ্ধারের জন্য কয়েক মিলিয়ন ডলার পণ দাবি করেছে।

পুতিন এনবিসি নিউজের সাথে বিবিধ বিষয়ে দেয়া সাক্ষাত্কারে এই দাবিটিকে "হাস্যকর" বলে প্রত্যাখ্যান করেছেন। জিনিভাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে বুধবার আসন্ন শীর্ষ সম্মেলনের দু দিন আগে তিনি এই মন্তব্য করলেন। এই সম্মেলনে সাইবার অ্যাটাক বিষয়ক বিতর্কটি মূল বিষয় হতে পারে বলে আশা করা হচ্ছে।

পুতিন বলেন, "আমাদের বিরুদ্ধে সকল প্রকারের অভিযোগ করা হয়েছে। নির্বাচনে হস্তক্ষেপ, সাইবারএ্যাটাক এবং আরও অনেক কিছু। এবং একবার নয়, একবারও তারা কোনও প্রকার প্রমাণ উপস্থাপন করার প্রয়োজন বোধ করেনি। কেবল ভিত্তিহীন অভিযোগ।"

মে মাসে, যুক্তরাষ্ট্রের দুটি মূল ব্যবসা - কোলোনিয়াল পাইপলাইন, যা যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলে জ্বালানী পরিবহন করে, এবং জেবিএস মিট প্রোডাকশন কোম্পানি, সাইবার অ্যাটাকের শিকার হয়েছিল। যা রাশিয়া থেকে করা হয়েছিল বলে মনে করা হয়। কোলোনিয়াল এবং জেবিএস উভয়ই তাদের ব্যবসায়ের কার্যক্রম পুনরুদ্ধারের জন্য পণের দাবিতে কয়েক মিলিয়ন ডলার প্রদান করেছিল, যদিও যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারী কর্মকর্তারা কোলোনিয়াল পাইপলাইনের পক্ষ থেকে দেয়া অর্থের কিছুটা উদ্ধার করেছেন।

XS
SM
MD
LG