অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র বাংলাদেশকে শিগগিরই ২৫ লাখ ডোজ মডার্নার টিকা দেবে


1027752634
বাংলাদেশ শিগগিরই উপহার হিসাবে যুক্তরাষ্ট্রের কাছ থেকে মডার্নার ২৫ লাখ ডোজ কোভিডের টিকা পাবে। ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের ফেইজবুক পেইজের এক পোষ্টে শনিবার এ কথা জানানো হয়। পোস্টে আরও বলা হয় 'কোভ্যাক্স'-এর আওতায় যুক্তরাষ্ট্র সরকার বিশ্বব্যাপী যে ৮ কোটি ডোজ টিকা অনুদান দেবার প্রতিশ্রুতি দিয়েছে তারই অংশ হিসাবে বাংলাদেশ এই টিকা পেতে যাচ্ছে।

ঐ পোষ্ট থেকে জানা যায়, যুক্তরাষ্ট্র এরই মধ্যে কোভাক্সকে ২ বিলিয়ন ডলার দিয়েছে। যুক্তরাষ্ট্রের সর্বমোট ৪ বিলিয়ন ডলার দেবার পরিকল্পনা রয়েছে কোভ্যাক্সকে। এর মধ্য দিয়ে, সারা বিশ্বের মানুষ যাতে করোনা ভাইরাসের টিকা পায় সেজন্যে যে দেশগুলো এগিয়ে এসেছে, তার মধ্যে যুক্তরাষ্ট্রের অবস্থান এখন প্রথম। ওদিকে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার তাঁর এক টুইট বার্তায়ও বাংলাদেশকে মডার্নার ২৫ লাখ ডোজ কোভিডের টিকা দেবার ঘোষণা দিয়েছেন। তিনি সেই টুইট বার্তায় আরও বলেছেন, কোভ্যাক্সের সর্ববৃহত অনুদান কারী রাষ্ট্র হিসাবে, বিশ্বব্যাপী করোনাভাইরাস মোকাবেলায় টিকা সরবরাহের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র অঙ্গীকারবদ্ধ।

ফেসবুক পোস্টে, বাংলাদেশসহ নিম্ন-আয় ও নিম্ন মধ্য-আয়ের ৯২টি দেশকে যুক্তরাষ্ট্রের ৫০০ মিলিয়ন ফাইজারের টিকা অনুদান হিসাবে দেয়ার কথাও বলা হয়েছে। এটিই এখন পর্যন্ত বিশ্বব্যাপী অনুদানের স্বার্থে কোন দেশের সবচেয়ে বড় অংকের টিকা ক্রয়।
XS
SM
MD
LG