অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের শীর্ষ কমান্ডারের পদত্যাগ


General Austin "Scott" Miller, US top commander of coalition forces in Afghanistan speaks during an official handover ceremony at the Resolute Support headquarters in the Green Zone in Kabul on July 12, 2021. (Photo by WAKIL KOHSAR / AFP)

সোমবার আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের শীর্ষ সেনাধ্যক্ষ অস্টিন "স্কট" মিলার পদত্যাগ করেছেন। ওদিকে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে তালেবান যোদ্ধাদের অগ্রাভিযান  অব্যাহত রয়েছে।  বাইডেন প্রশাসন বলেছে, আগস্ট এর ৩১ তারিখ আফগানিস্তান থেকে আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের শেষ দিন।

সোমবার আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের শীর্ষ সেনাধ্যক্ষ অস্টিন "স্কট" মিলার পদত্যাগ করেছেন। ওদিকে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে তালেবান যোদ্ধাদের অগ্রাভিযান অব্যাহত রয়েছে। বাইডেন প্রশাসন বলেছে, আগস্ট এর ৩১ তারিখ আফগানিস্তান থেকে আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের শেষ দিন।

যুক্তরাষ্ট্রের একজন প্রতিরক্ষা কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, সোমবার ভোরে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ডের (সেন্টকম) প্রধান জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেনজি কাবুল পৌঁছেছেন। তিনি, সেখানে রয়ে যাওয়া বাদ বাকি সেনাবাহিনীর নেতৃত্ব নেবেন এবং একটি সংক্ষিপ্ত নেতৃত্ব হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। ঐ সময় পতাকা হস্তান্তর করা হবে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ড অনুসারে, আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের কাজ ৯০ শতাংশেরও বেশি সম্পন্ন হয়েছে। যুক্তরাষ্ট্রের দূতাবাস এবং কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দর সুরক্ষায় সহায়তা করতে এক হাজারেরও কম সেনা সেখানে অবশিষ্ট রয়েছে। বেশিরভাগ আমেরিকান সেনা এবং সরঞ্জামাদির স্থানান্তর সম্পন্ন হয়েছে।

XS
SM
MD
LG