অ্যাকসেসিবিলিটি লিংক

সোমালিয়ার ওপর যুক্তরাষ্ট্রের আরও বিমান অভিযান


সোমালিয়ার মানচিত্র

যুক্তরাষ্ট্রের আফ্রিকা কমান্ড (এফরিকম) শুক্রবার সোমালিয়ায় আরেকবার বিমান হামলা চালিয়েছে। আল-কায়েদার সহযোগী আল-শাবাব ও ইসলামিক স্টেটের সন্ত্রাসবাদী গোষ্ঠীকে লক্ষ্য করে, প্রায় ছয় মাসের ব্যবধানে এটি হচ্ছে বাইডেন প্রশাসনের অধীনে দ্বিতীয় অভিযান ।

যুক্তরাষ্ট্রের এই সামরিক হামলা, আল-শাবাবকে লক্ষ্যবস্তু করেছে সোমালিয়ার কায়েক্যাডের আশেপাশে গালমুডুগ এলাকায়।

পেন্টাগনের প্রেস সচিব জন কার্বি ভয়েস অফ আমেরিকা এবং অন্যান্য সাংবাদিক যারা প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক বিমানে ভ্রমণ করছেন তাদের সবাইকে এই খবরের সত্যতা নিশ্চিত করেছেন।

জন কার্বি বলেছেন, শুক্রবারের এই হামলা সহযোগী বাহিনীর সমর্থনে "সম্মিলিত আত্মরক্ষার” একটি অংশ। তিনি আরও বলেন , যুক্তরাষ্ট্রের সেনারা সোমালি বাহিনীর সাথে সরাসরি যুদ্ধে ছিল না। তবে দূর থেকে পরামর্শ ও সহায়তা প্রদান করেছে। এই বিষয়ে নিরাপত্তার কারণে আর কোন তথ্য প্রদান করা হয়নি।

যুক্তরাষ্ট্র, আল-শাবাবের বিরুদ্ধে ২০১৯ সালে ৬৩ টি এবং ২০২০ সালে ৫৩ টি বিমান হামলা চালিয়েছে। যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের দায়িত্ব ত্যাগের আগে, ২০২১ সালের প্রথম আড়াই সপ্তাহে সাতটি বিমান হামলা চালানো হয়েছিল।

২০১৬ থেকে ২০১৭ সাল পর্যন্ত সোমালিয়ায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত স্টিফেন শোয়ার্তজ ভিওএকে বলেন যে, চরমপন্থীদের বিরুদ্ধে সামগ্রিক লড়াইয়ে আল-শাবাব ও আইএসের বিরুদ্ধে বিমান হামলার “সীমিত বা পরিমিত মূল্য” রয়েছে। তবে তা আল-শাবাবকে হটিয়ে রাখতে অত্যন্ত কার্যকর।

XS
SM
MD
LG