অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ সুদানের ভিপি মাচারের দলের ভেতর চলছে মারাত্মক লড়াই


দক্ষিণ সুদানের প্রথম ভাইস প্রেসিডেন্ট রিক মাচারকে দেখা যাচ্ছে তার শপথ গ্রহণ অনুষ্ঠানে। ২২ ফেব্রুয়ারি,২০২০, স্টেট হাউস, দক্ষিণ সুদান।

দক্ষিণ সুদানের ভাইস প্রেসিডেন্ট রিক মাচারের এসপিএলএ -আইও তে  শনিবার দলের ভিতর পরস্পর বিরোধীদের   মধ্যে  মারাত্মক লড়াই শুরু হয়েছে। মাচারের  সামরিক মুখপাত্র এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন। 

দক্ষিণ সুদানের ভাইস প্রেসিডেন্ট রিক মাচারের এসপিএলএ -আইও তে শনিবার দলের ভিতর পরস্পর বিরোধীদের মধ্যে মারাত্মক লড়াই শুরু হয়েছে। মাচারের সামরিক মুখপাত্র এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন।

বিদ্রোহীদের একটি ঘোষনার পর এ ঘটনা ঘটে। তারা ঘোষণা দেয় যে তারা মাচারকে দল ও সামরিক বাহিনীর প্রধানের পদ থেকে সরিয়ে দিয়েছে।

মুখপাত্র কর্নেল লাম পল গ্যাব্রিয়েল বলেন, দলের একজন বিদ্রোহী জেনারেল সাইমন গাটওয়েচ ডুয়ালের নেতৃত্বে সশস্ত্র বাহিনী মাচারের লোকদের উপর আক্রমণ চালায়। তিনি আরও বলেন , মাচারের লোকজন , “ আগ্রাসীদের প্রতিহত করেছে”।

মাচারের এসপিএলএ-আইও বাহিনী দুজন মেজর জেনারেল এবং ২৭ জনেরও বেশি শত্রু পক্ষের সৈন্যকে হত্যা করছে, এবং তাদের দলের তিনজনকে হারিয়েছে।

লড়াইটি নিরপেক্ষ কোন সুত্র থেকে নিশ্চিত করা যায়নি এবং গ্যাটওয়েচ ডুয়ালের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

মাচারের এসপিএলএম/এ-আইও-এর সামরিক শাখার নেতারা বুধবার বলেন যে, দলের স্বার্থ রক্ষায় ব্যর্থ হওয়াতে সেই বিদ্রোহী-রাজনীতিককে পদ থেকে তাঁরা সরিয়ে দিয়েছে।

লড়াইটি মাচার এবং তার পুরনো শত্রু প্রেসিডেন্ট সালভা কিরের মধ্যকার ২০১৮ সালের ক্ষমতা ভাগাভাগি বিষয়ে ভঙ্গুর চুক্তির উপর আরো চাপ সৃষ্টি করতে পারে।

মাচারের মিত্ররা শুক্রবার এটিকে "ব্যর্থ অভ্যুত্থান" বলে প্রত্যাখ্যান করে বলেন যে তিনি এখনও দলের সম্পূর্ণ নিয়ন্ত্রণে আছেন।

XS
SM
MD
LG