অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানে রক্ষণশীল মন্ত্রিসভার তালিকা পেশ করলেন নতুন প্রেসিডেন্ট


প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, ইরানের তেহরানে পার্লামেন্টে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর সাংবাদিকদের উদ্দেশ্যে হাত নাড়ছেন। তাকে আইনপ্রণেতারা ঘিরে রয়েছেন। তেহরান, ইরান, আগস্ট ৫, ২০২১। । ছবি- এপি

ইরানের রাষ্ট্রীয় টিভি জানিয়েছে, নতুন প্রেসিডেন্ট বুধবার কট্টরপন্থী অধ্যুষিত মন্ত্রিসভা পেশ করেছেন ।  আগামী চার বছরে তিনি যে নীতিগুলি অনুসরণ করতে পারেন, তার অন্যতম প্রথম ঝলক এর মাধ্যমেই বোঝা যাচ্ছে।

ইরানের রাষ্ট্রীয় টিভি জানিয়েছে, নতুন প্রেসিডেন্ট বুধবার কট্টরপন্থী অধ্যুষিত মন্ত্রিসভা পেশ করেছেন । আগামী চার বছরে তিনি যে নীতিগুলি অনুসরণ করতে পারেন, তার অন্যতম প্রথম ঝলক এর মাধ্যমেই বোঝা যাচ্ছে।

রক্ষণশীল আলেম এবং সাবেক বিচার বিভাগের প্রধান, ইব্রাহিম রাইসি, কট্টর কূটনীতিক হোসেইন আমিরাবোল্লাহিয়ানকে পররাষ্ট্রমন্ত্রীর গুরুত্বপূর্ণ পদে মনোনীত করেছেন, যখন ইরান এবং যুক্তরাষ্ট্র, বিশ্বের আরো কিছু দেশ সহযোগে তেহরানের যুগান্তকারী পারমাণবিক চুক্তি পুনরায় সচল করতে চায়।

রাইসি স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ করেছেন জেনারেল আহমদ ওয়াহিদিকে। তিনি একজন সাবেক প্রতিরক্ষামন্ত্রী। ১৯৯৪ সালে বুয়েনস আইরেসে একটি ইহুদি সাংস্কৃতিক কেন্দ্রে বোমা হামলার ঘটনায় তার কথিত ভূমিকার থাকার অভিযোগে ২০১০ সালে যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্ত হন এবং ইন্টারপোলের আসামী তালিকায় রয়েছেন। ঐ হামলায় ৮৫ জন নিহত এবং কয়েকশ মানুষ আহত হয়।

এদিকে দেশের গুরুত্বপূর্ণ তেল ও গ্যাস খাতের দীর্ঘদিনের কর্মকর্তা ৫৪ বছর বয়সী জাভাদ ওজি, তেল মন্ত্রী হিসেবে মনোনীত হয়েছেন। রাইসি, আহমাদিনেজাদের সময়কার তেলমন্ত্রী রোস্তম ঘাসেমিকে সড়ক ও নগরায়ণ মন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন। এই তালিকায় সশস্ত্র বাহিনীর প্রাক্তন ডেপুটি চিফ অব স্টাফ জেনারেল মোহাম্মদ রেজা অষ্টিয়ানিকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে উল্লেখ করা হয়েছে।

মন্ত্রিপরিষদ তালিকায় তেমন কোনো চমক ছিল না। তবে তা এখনও ইরানের পার্লামেন্ট এর মাধ্যমে অনুমোদিত হতে হবে। এছাড়া পররাষ্ট্রমন্ত্রীর মতো সবচাইতে সংবেদনশীল পদগুলোতে ঊর্ধ্বতন কর্মকর্তা নিয়োগে সাধারণত ইরানের সর্বোচ্চ নেতার মতামত থাকে।

XS
SM
MD
LG