অ্যাকসেসিবিলিটি লিংক

জাম্বিয়ার বিরোধীদলীয় নেতা হিচিলিমা নির্বাচনে এগিয়ে আছেন


জাম্বিয়ার বিরোধী দল ইউপিএনডি পার্টির পক্ষ থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থী হাকাইন্ডে হিচিলিমা তার ভোট প্রদান করছেন। লুসাকা, জাম্বিয়া ১২ আগস্ট, ২০২১

শনিবার জাম্বিয়ার নির্বাচন কমিশন কর্তৃক জারি করা প্রাথমিক ফলাফল অনুযায়ী, বিরোধী দলীয় নেতা হাকাইন্ডে হিচিলিমা দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী এবং বর্তমান প্রেসিডেন্ট এডগার লুঙ্গুর বিরুদ্ধে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে আছেন।

৬৪ বছর বয়সী লুঙ্গু, যিনি ২০১৫ সাল থেকে ক্ষমতায় রয়েছেন, তিনি এখন হিচিলিমার বিরুদ্ধে সম্ভাব্য কঠিন প্রতিযোগিতার মুখোমুখি। হিচিলিমা "এইচএইচ" নামেও পরিচিত। তিনি একজন ব্যবসায়ী যিনি দেশের বিধ্বস্ত অর্থনীতির জন্য প্রেসিডেন্টের ব্যবস্থাপনার সমালোচনা করেছেন।

বিনিয়োগকারীরা বৃহস্পতিবারের নির্বাচনের ফলাফল নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন: আফ্রিকার দক্ষিণাঞ্চলের এ দেশটি ঋণগ্রস্ত এবং নভেম্বরে, এ দেশই হচ্ছে এ মহাদেশের প্রথম দেশ যা মহামারীর মধ্যে ঋণ পরিশোধে ব্যর্থ হয়।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), তাদের সহযোগিতা ভোটের পর পর্যন্ত স্থগিত করেছে। ঋণ পুনর্গঠনও আপাতত স্থগিত রয়েছে যাকীনা দরিদ্র দেশগুলোর বোঝা লাঘবের জন্য একটি নতুন বৈশ্বিক পরিকল্পনার প্রাথমিক পরীক্ষা হিসেবে দেখা হয়।

দেশের ১৫৬ টি আসনের মধ্যে ১৫ টির ফলাফল অনুযায়ী হিচিলিমা ১,৭১,৬০৪টি ভোট পেয়েছে, যেখানে লুঙ্গু পেয়েছে ১,১্‌১৭৮ টি ভোট। লুঙ্গু দ্বিতীয়বারের মত পাঁচ বছরের মেয়াদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

XS
SM
MD
LG