অ্যাকসেসিবিলিটি লিংক

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হলেন ইসমাইল সাব্রি ইয়াকোব


মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হলেন ইসমাইল সাব্রি ইয়াকোব, ছবি-রয়টার্স

শুক্রবার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে ইসমাইল সাব্রি ইয়াকুবকে নিয়োগ দিয়েছেন মালয়েশিয়ার রাজা। যখন ঐ দক্ষিণ-পূর্ব এশীয় দেশটি কোভিড মহামারী এবং অর্থনৈতিক মন্দার সম্মুখীন ঠিক তখন দুর্নীতির দায়ে অভিযুক্ত এ দলকে আবারো দায়িত্ব দেয়া হল।

ইসমাইল সাব্রি, মহিউদ্দিন ইয়াসিনের স্থলাভিষিক্ত হলেন, যিনি জোটের ভেতরে কোন্দলের কারণে সোমবার সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর পদত্যাগ করেন। তবে নতুন প্রধানমন্ত্রীর সমর্থন একই জোট থেকে আসায়, উদ্বেগ সৃষ্টি হয়েছে যে তিনিও একটি অস্থিতিশীল সরকারের নেতৃত্ব দেবে।

রাজপ্রাসাদ থেকে জানানো হয়েছে, ইসমাইল সাব্রি শনিবার শপথ নেবেন। তিনি সংসদে ২২২টি আসনের মধ্যে ১১৪ জনের সমর্থন পেয়ে সামান্য সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছেন।

এক বিবৃতিতে বলা হয়, “রাজা আশা করেন, নতুন প্রধান মন্ত্রী নিযুক্ত হওয়ায় অবিলম্বে রাজনৈতিক সংকটের অবসান ঘটতে পারে এবং রাজনৈতিক এজেন্ডাকে পাশ কাটিয়ে সকল আইন প্রণেতা একত্রিত হতে পারবেন।

ইসমাইল সাব্রির এই নিয়োগ,দেশটির পুরাতন বৃহত্তম রাজনৈতিক দল ইউএমএনও (ইউনাইটেড মালয়েজ ন্যাশনাল অর্গানাইজেশন) কে আবারও ক্ষমতায় এনেছে। সরকারি তহবিল থেকে কয়েক বিলিয়ন ডলার আত্মসাৎ কেলেঙ্কারির কারণে ।২০১৮ সালের সাধারণ নির্বাচনে এই দলটি ভোটে পরাস্ত হয় ।

XS
SM
MD
LG