অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেন ব্যাপকভাবে করোনা টিকা বাধ্যতামূলক করলেন


ফাইল ফটোঃ ২৩শে আগস্ট, ২০২১ প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউসে কোভিড-১৯ টিকাদান কর্মসূচি সম্পর্কে মন্তব্য করেন ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার সাম্প্রতিক সপ্তাহগুলোতে করোনাভাইরাসের ডেল্টা প্রকরণের সংক্রমণ বৃদ্ধি এবং মৃত্যু মোকাবিলার লক্ষ্যে একটি নতুন ছয় দফা পরিকল্পনা ঘোষণা করেছেন, যার মধ্যে রয়েছে ব্যাপক ভাবে টিকা দানের নির্দেশ এবং আরও অন্যান্য ব্যবস্থা।

সংক্রমণযোগ্য রোগ করোনাভাইরাস নিয়ন্ত্রণের নতুন প্রচেষ্টার অংশ হিসাবে প্রেসিডেন্ট বাইডেন কেন্দ্রীয় সরকারের ২৫ লক্ষ কর্মচারী এবং কন্ট্রাক্টার, বেশিরভাগ হাসপাতাল ও স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের কর্মী এবং যেকোন সংস্থার কর্মী সংখ্যা ১০০ জনেরও বেশি হলে তাদের করোনাভাইরাসের টিকা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

বড় বেসরকারী প্রতিষ্ঠানগুলোর কর্মীদের টিকা দানের ব্যবস্থা বা তাদের জন্য সাপ্তাহিক ভাইরাস সনাক্তকরণ পরীক্ষার ব্যবস্থা করা যেতে পারে, তবে নতুন আদেশে ফেডারেল কর্মীদের জন্য ঐ ব্যবস্থা বাদ দেওয়া হয়েছে।

কিছু কিছু সংস্থা ইতিমধ্যে কর্মীদের টিকা নেওয়া বাধ্যতামূলক করেছে নতুবা চাকরিচ্যুত হবে।

বৃহস্পতিবার সন্ধ্যায় এক ভাষণে বাইডেন বলেন, "আপনি যদি কেন্দ্রীয় সরকারের সঙ্গে কাজ করতে চান অথবা আমাদের সাথে ব্যবসা করতে চান, তাহলে টিকা নিন।" তিনি জোর দিয়ে বলেন যে তিনি আমেরিকান কর্মী যারা টিকা নিয়েছেন তাদেরকে সম্ভাব্য টিকা যারা নেননি সেই সহকর্মীদের হাত থেকে রক্ষা করতে চান।

বাইডেন আরও ঘোষণা করেছেন প্রাসঙ্গিক প্রতিষ্ঠানগুলোর যে কর্মীরা টিকা নিতে যাবেন তাদের বেতন না কেটে তাদের ছুটির ব্যবস্থা করার বিষয়টি জানতে চাইবে শ্রম বিভাগ।

বাইডেনের আদেশ নামায় ফেডারেল কর্মী এবং কন্ট্রাক্টটারদের ধর্মীয় বা চিকিৎসার কারণে টিকা নেওয়া থেকে বিরত থাকার বিষয়ে ব্যতিক্রম কোন অনুমতি দেবেন কিনা তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার করে বলা হয়নি।

XS
SM
MD
LG