অ্যাকসেসিবিলিটি লিংক

ক্যামেরুনের পুলিশ বলছে দেশে  পুলিশের উপর সাধারণ মানুষের হামলা বাড়ছে


ফাইল ফটোঃ ৭ই অক্টোবর ২০১৮ ক্যামেরুনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অ্যাংলোফোন এলাকার বুইয়া'র কাছে লিসোকায় টহলরত পুলিশ

ক্যামেরুনের কর্মকর্তারা বলছেন, পুলিশ কর্মকর্তাদের উপর অসামরিক জনগণের হামলার ঘটনা বেড়ে চলেছে। ক্যামেরুনের সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা ভিডিওতে দেখা যাচ্ছে যে নাগরিকরা পুলিশের নৃশংসতা এবং দুর্নীতির অভিযোগে পুলিশকে উপহাস এবং আঘাত করছে।

আঞ্চলিক প্রশাসনের মন্ত্রী পল আতাঙ্গা এনজি, যিনি নাগরিকদের সুরক্ষার দায়িত্বে রয়েছেন তিনি জানিয়েছেন, গত দুই সপ্তাহের মধ্যে কমপক্ষে ১৫টি ভিডিও সামাজিক মাধ্যমের প্ল্যাটফর্মে শেয়ার করা হয়েছে যেখানে দেখানো হয়েছে বেসামরিক নাগরিকরা পুলিশের আদেশ প্রত্যাখ্যান করছে এবং পুলিশ কর্মকর্তাদের উপর আক্রমণ করছে।

এনজি বলেন যে তাদের কর্মকর্তারা যে অত্যাচারের শিকার তা পুলিশ বাহিনী ভিডিওগুলিতে নিশ্চিত করেছে।

তিনি বলেন, যে ধরণের আক্রমণ থেকে নাগরিকদের রক্ষা করার কথা পুলিশের কোন কোন ক্ষেত্রে পুলিশকে সেই ধরণের হামলা যেমন অপমান, মারপিট এবং নানা ধরনের আক্রমণের শিকার হতে হয়েছে।

একটি ভিডিওতে দেখা যাচ্ছে পুলিশ এক চালককে তার গাড়ি তল্লাশি করতে চাইলে সে তাপ্রত্যাখ্যান করে এবং পুলিশ কর্মকর্তাকে আঘাত করছে। তারপর পুলিশকে তার গাড়ির তলায় ফেলে দেয়। তখনরাস্তায় দাঁড়িয়ে থাকা কিছু লোক তালি দিতে থাকে।

আরেকটি ভিডিওতে দেখা যাচ্ছে যে একজন বেসামরিক নাগরিক একজন পুলিশ কর্মকর্তাকে কাঁধে তুলে নিয়ে ট্রাকের পিছনে ফেলে দিচ্ছে। বেসামরিক জনগণ মনে করে যে পুলিশের বর্বরতা বা দুর্নীতির জন্য তারা প্রতিশোধ নিচ্ছে।

তবে মানবাধিকার আইনজীবী ক্রিস্টফার এনডং বলেন, যখন পুলিশের অত্যাচার এবং দুর্নীতির খবর জানানো হয় তখন ঊর্ধ্বতন সরকারি ও পুলিশ কর্মকর্তারা তদন্ত করেন না।

তিনি আরও উল্লেখ করেন যে পুলিশ প্রায়ই লোকজনকে মারধর করে, নৃশংসভাবে আটক করে রাখেএবং নিরীহ লোকজনের কাছ থেকে ঘুষ আদায় করে।

পুলিশ কর্মকর্তারা ঐ সব অভিযোগ অস্বীকার করে বলেছেন, ক্যামেরুনের বেশিরভাগ কর্মকর্তা দুর্নীতিগ্রস্ত নন অথবা বেসামরিক জনগণের উপরেনির্যাতন চালান না।

XS
SM
MD
LG