অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের মানবাধিকার লঙ্ঘন জাতিসংঘের রিপোর্টে প্রাধান্য পাবে


১৫ই আগস্ট ২০২১ঃ জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল ব্যাচেলেট বক্তৃতা দেন
ছবিঃ এএফপি
১৫ই আগস্ট ২০২১ঃ জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল ব্যাচেলেট বক্তৃতা দেন ছবিঃ এএফপি

জাতিসংঘের আসন্ন মানবাধিকার মূল্যায়নের একটি প্রধান বিষয় হচ্ছে চীনের মানবাধিকার রেকর্ড।

জাতিসংঘের শীর্ষ মানবাধিকার কর্মকর্তা সোমবার বলেছেন, চীনের উত্তর-পশ্চিমের জিনজিয়াং- অঞ্চলে 'গুরুতর মানবাধিকার লঙ্ঘনের' অভিযোগের বিষয়ে তার দপ্তর একটি প্রতিবেদন চূড়ান্ত করছে। গত ৯ই সেপ্টেম্বর চীন তাদের জাতীয় মানবাধিকার কর্মপরিকল্পনা (২০২১-২৫) প্রকাশ করার পর জাতিসংঘের কর্মকর্তার দপ্তর এ বিষয়ে রিপোর্টটি চূড়ান্ত করছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল ব্যাচেলেট বলেন, "আমি দুঃখিত যে উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলের জিনজিয়াং ‘এ অর্থবহ প্রবেশাধিকার চাওয়ার বিষয়ে আমার প্রচেষ্টার অগ্রগতির সম্পর্কে আমি রিপোর্ট করতে পারছি না।"

জাতিসংঘের মানবাধিকার পরিষদের উদ্বোধনী অনুষ্ঠানে ব্যাচেলেট বলেন, তার দপ্তর মানবাধিকার বিষয়ক প্রাপ্ত অভিযোগগুলোর তথ্যের পর্যালোচনা চূড়ান্ত করছে এবং তা জনসাধারণের কাছে প্রকাশের পরিকল্পনা করেছে।

মিউনিখ ভিত্তিক ওয়ার্ল্ড উইঘুর কংগ্রেসের কর্মসূচী এবং প্রবক্তা ম্যানেজার জুমরেতাই আরকিন বলেছেন, এই হালনাগাদ করা প্রতিবেনটি সময়োপযোগী এবং তাৎপর্যপূর্ণ। হাই কমিশনারের ঐ অঞ্চলে প্রবেশের আনুষ্ঠানিক অনুরোধের তিন বছর পূর্তি একই সঙ্গে হচ্ছে।

আরকিন ভিওএ ম্যান্ডারিন বিভাগকে বলেন, " হাই কমিশনারের দপ্তর থেকে এটাই হবে প্রথম প্রতিবেদন। তবে ঐ রিপোর্টিটি কেবলমাত্র জাতিসংঘের বিশেষ পদ্ধতি এবং চুক্তি সংস্থার বিদ্যমান প্রতিবেদনগুলোর একটি অতিরিক্ত মূল্যায়ন হবে।"

XS
SM
MD
LG