অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ব নেতারা জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দিচ্ছেন


জাতিসংঘের ৭৬তম সাধারণ পরিষদ। নিউইয়র্ক, ২১শে সেপ্টেম্বর, ২০২১, ছবি এপি

বুধবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে বিশ্ব নেতাদের মধ্যে যারা ভাষণ দেবেন, তাদের মধ্যে আছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ভিয়েতনামের প্রেসিডেন্ট এনগুয়েন জুয়ান ফুক এবং মালাউই প্রেসিডেন্ট লাজারাস ম্যাকার্থি চাকওয়েরা।


জনসন আজকের বক্তৃতার আগে গত কয়েকদিনে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পদক্ষেপ নেওয়ার প্রয়োজনীয়তা তুলে ধরে বলেছেন, একটি বৈশ্বিক অর্থনৈতিক পুনরুদ্ধার "অবশ্যই সবুজায়নের মধ্য দিয়েই হওয়া উচিত”।


জনসন সোমবার একটি টুইটার বার্তায় বলেছেন, ধনী দেশগুলি তাদের প্রবৃদ্ধির ফলে উপকৃত হয়েছে, তবে তার ফলশ্রুতিতে পরিবেশ দূষণ ঘটেছে এবং এখন এই ধনী দেশগুলোর কর্তব্য হচ্ছে উন্নয়নশীল দেশগুলোকে সবুজ এবং টেকসই ভাবে অর্থনৈতিক প্রবৃদ্ধি করতে সাহায্য করা”।

হোয়াইট হাউসে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাতের একদিন পর জনসন জাতিসংঘে ভাষণ দিচ্ছেন।

বুধবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে্র আগে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, গুয়াতেমালার প্রেসিডেন্ট আলেহান্দ্রো গিয়ামাত্তি এবং হন্ডুরান প্রেসিডেন্ট হুয়ান অরল্যান্ডো হার্নান্দেজের সাধারণ সভায় বক্তৃতার আগে, তাদের দুজনের সাথেই পৃথক বৈঠকে জলবায়ু বিষয়ে আলোচনা করেন।

বুধবার অন্যান্য বক্তাদের মধ্যে রয়েছে্ন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদাইমার জেলেনস্কি, ঘানার প্রেসিডেন্ট নানু আকুফো-অ্যাডো, সৌদি আরবের বাদশাহ সালমান, সিয়েরা লিওনের প্রেসিডেন্ট জুলিয়াস মাডা বায়ো এবং নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবার্গ।


করোনাভাইরাস মহামারী রাষ্ট্রপ্রধানদের গত বছরের সাধারণ পরিষদের সভায় অংশগ্রহণ থেকে বিরত রাখার পর, এ বছর প্রায় ১০০ জন নেতা নিউইয়র্কে এই অধিবেশনে যোগ দিচ্ছেন। অন্যরা তাদের দেশ থেকে রেকর্ডিংয়ের মাধ্যমে তাদের বক্তব্য রাখছেন।

যাঁরা বুধবার আগে রেকর্ড করা ভাষণ দিয়েছেন, তাঁদের মধ্যে রয়েছেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো, জর্ডানের বাদশাহ আবদুল্লাহ এবং কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভ।

XS
SM
MD
LG