অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের সাধারণ পরিষদে গুরুত্ব পাচ্ছে কোভিড ভ্যাকসিন বৈষম্য


দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট রামাফোসা জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬ তম অধিবেশনে রেকর্ড করা বক্তব্য প্রদান করছেন। ২২শে সেপ্টেম্বর, ২০২১, ছবি- রয়টার্স

বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে যারা ভাষণ দেবেন বলে কথা রয়েছে তাদের মধ্যে রয়েছেন, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, চাদের প্রেসিডেন্ট মহামাত ইদ্রিস দেবি এবং উগান্ডার প্রেসিডেন্ট ইওয়েরি মুসেভেনি ।

নিউইয়র্কে এই বার্ষিক সভার অন্যতম প্রধান বিষয় হচ্ছে কোভিড-১৯ ভ্যাকসিন প্রাপ্তি এবং সম্ভবত বৃহস্পতিবার আবারও এ বিষয়টি সবচেয়ে আলোচিত হতে পারে। কারণ এ দিন বেশিরভাগ আফ্রিকান দেশগুলির নেতারা বক্তব্য রাখবেন।

যখন যুক্তরাষ্ট্রের মতো কিছু দেশে কয়েক মাস ধরে তাদের জনসংখ্যার জন্য টিকার ডোজের ব্যাপক সরবরাহ ছিল, তখন অন্য দেশগুলি কোভিড-১৯ টিকা পাবার জন্য সংগ্রাম করেছে।

আফ্রিকান সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের রিপোর্ট অনুযায়ী মোট জনসংখ্যার ৪ শতাংশকে সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছে।

রামাফোসা সেই নেতাদের মধ্যে ছিলেন, যারা বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের আহ্বানে একটি ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছিলেন যাতে সারা বিশ্বের মানুষকে টিকা দেওয়ার প্রচেষ্টা বাড়ানোর বিষয়ে আলোচনা করা হয়। বাইডেন ঘোষণা করেন যে যুক্তরাষ্ট্র অন্যান্য দেশে বিতরণের জন্য ফাইজারের কোভিড -১৯ ভ্যাকসিনের আরও ৫০ কোটি ডোজ ক্রয় করছে।

উগান্ডার একজন নাগরিককে এস্ট্রাজেনেকা করোনা ভাইরাসের টিকা নিতে দেখা যাচ্ছে। ৩১শে মে, ২০২১
উগান্ডার একজন নাগরিককে এস্ট্রাজেনেকা করোনা ভাইরাসের টিকা নিতে দেখা যাচ্ছে। ৩১শে মে, ২০২১

"বিশ্বব্যাপী সরবরাহকৃত প্রায় ৬০০ কোটি টিকার ডোজগুলির মধ্যে মাত্র ২ শতাংশ আফ্রিকায় সরবরাহ হয়েছে। রামাফোসা বলেন, ১২০ কোটিরও বেশি মানুষের একটি মহাদেশে “এটি অন্যায় এবং অনৈতিক”।

অন্যান্য বক্তাদের মধ্যে বৃহস্পতিবার ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ, কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল বারমাদেজ, এল সালভাদরের প্রেসিডেন্ট নায়েব বুকেল এবং ইতালির প্রধানমন্ত্রী মারিও ড্রাগি রয়েছেন।

করোনাভাইরাস মহামারীর কারণে বিশ্বের বেশ কিছু নেতা নিউইয়র্কে আসার পরিবর্তে তাদের রেকর্ড করা মন্তব্য পাঠিয়েছেন।

বৃহস্পতিবারের বক্তৃতার প্রায় অর্ধেক রেকর্ড করা ভাষণ ছিল।

XS
SM
MD
LG