অ্যাকসেসিবিলিটি লিংক

ইথিওপিয়ার সাংবাদিক মুক্তি পেলেন


৪ঠা অক্টোবর ২০২১ঃ ইথিওপিয়া ইনসাইডারের প্রতিষ্ঠাতা এবং প্রধান সম্পাদক সাংবাদিক টেসফালেম ওয়াল্ডিস পুলিশের হেফাজতে

ইথিওপিয়ার সংবাদ এবং বিশ্লেষণমূলক ওয়েবসাইট ‘ইনসাইডার’ এর প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক সাংবাদিক টেসফালেম ওয়াল্ডেয়েসকে পুলিশ তিনদিন আটক রাখার পর মঙ্গলবার মুক্তি দিয়েছে।

ডয়চে ভেলের আমহারিক সার্ভিসের সাংবাদিক এবং তেসফালেমের প্রাক্তন সহকর্মী এশেত বেকেলে বলেন, "আমি তার সঙ্গে কথা বলেছি। এশেত বেকেলে ভিওএ-কে বলেন, "তিনি সবে মাত্র মুক্তি পেয়েছেন।”

তেসফালেমের সহকর্মী ও বন্ধুরা জানায়, শনিবার থেকে তাকে কোথায় রাখা হয়েছিল সে সম্পর্কে মুক্তির আগে পর্যন্ত কিছু জানা যায়নি। তবে কেন্দ্রীয় পুলিশ বিবিসির আমহারীক বিভাগকে নিশ্চিত করেছিল যে তাকে আটক করা হয়েছে এবং বলেছিল এ বিষয়ে উদ্বেগের কোন কারণ নেই। তাকে কেন গ্রেপ্তার করা হয়েছে সে সম্পর্কে পুলিশ কোন ব্যাখ্যা দেয়নি, বিস্তারিত আর কিছু জানায়নি।

সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, তেসফালেম একজন আইনজীবীর সঙ্গে যোগাযোগ করতে পেরেছিলেন এবং তাকে জিজ্ঞাসাবাদের জন্য মেক্সিকো স্কোয়ারের কাছে ফেডারেল পুলিশ কমিশন দপ্তরে আটক রাখা হয়েছিল।

সেন্টার ফর অ্যাডভান্সমেন্ট অফ রাইটস অ্যান্ড ডেমক্রেসির নির্বাহী পরিচালক বেফেকাদু হাইলু বলেছেন, ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবাতে তেসফালেম ইরিচা উৎসবের উপরে রিপোর্ট করার জন্য যাওয়ার পরই তিনি নিখোঁজ হন। ইথিওপিয়ার ওরোমো সম্প্রদায় ইরিচা সাংস্কৃতিক উৎসবটি পালন করে থাকে।

XS
SM
MD
LG