অ্যাকসেসিবিলিটি লিংক

তীর-ধনুক দিয়ে হামলাকে সন্ত্রাসী আক্রমণ বলে মনে করছে নরওয়ের পুলিশ


১৩ই অক্টোবর ২০২১ নরওয়ের কংসবার্গে এক ব্যক্তি তীর-ধনুক দিয়ে হামলা চালানোর পর পুলিশ কর্মকর্তারা তদন্ত করছেন
রয়টার্স
১৩ই অক্টোবর ২০২১ নরওয়ের কংসবার্গে এক ব্যক্তি তীর-ধনুক দিয়ে হামলা চালানোর পর পুলিশ কর্মকর্তারা তদন্ত করছেন রয়টার্স

নরওয়ের পুলিশ বৃহস্পতিবার জানিয়েছে, কংসবার্গ শহরে তীর-ধনুক দিয়ে আক্রমণ চালিয়ে পাঁচজনকে হত্যা করা হয় যাকে দৃশ্যতই মনে হচ্ছে একটি সন্ত্রাসী হামলা।

সংবাদ সম্মেলনে আঞ্চলিক পুলিশ প্রধান ওলে ব্রেডরূপ সাভেরুদ সংবাদদাতাদের বলেন, ৩৭ বছর বয়সী ডেনমার্কের নাগরিক,ধর্মান্তরিত মুসলমান ব্যক্তি ঐ হামলা চালিয়েছে। স্থানীয় পুলিশের আশঙ্কাছিল যে তাকে "কট্টরপন্থী" হিসেবে তৈরি করা হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, কংসবার্গের ঐ বাশিন্দা একাই ঐ হামলা চালিয়েছে। ব্যক্তিটি হামলার কথা স্বীকার করেছে এবং কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতাও করছে তবে কোন কিছুর জন্য সে আবেদন করেনি।কর্তৃপক্ষ হামলাকারীর নাম প্রকাশ করেনি।

নরওয়ের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা জানিয়েছে, আক্রমণের উদ্দেশ্য কি ছিল তা তদন্তে আরও স্পষ্ট হবে।

নরওয়ের রাজধানী অসলোর বাইরে প্রায় ৭০ কিলোমিটার দূরে অবস্থিত দক্ষিণ-পূর্বাঞ্চলের শহরের "একটি বিশাল এলাকা" জুড়ে বুধবার ঐ হামলা চালানো হয়। শহরটির জনসংখ্যা ২৬ হাজার। পুলিশ জানিয়েছে হামলায় একজন অফ-ডিউটি পুলিশ অফিসারসহ দুজন আহত হয়েছেন। হামলা শুরু হওয়ার প্রায় আধ ঘন্টা পরে সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এক টুইটবার্তায় বলেছেন, এই খবরে তিনি "মর্মাহত এবং দুঃখিত" এবং এই কঠিন মুহূর্তে তিনি "নিহতদের প্রিয়জন এবং নরওয়ের সকল মানুষের প্রতি" সমবেদনা জানাচ্ছেন।

নরওয়েতে ২০১১ সালের হামলার ঘটনার পর এটাই ছিল সবচেয়ে ভয়াবহ। সে সময়ে চরম ডানপন্থী অ্যান্ডার্স বেহরিং ব্রেভিক কিশোরবয়সীদের একটি ক্যাম্পে ৭৭ জনকে হত্যা করে। নিহতদের বেশিরভাগইছিল কিশোর।

(এই প্রতিবেদনের কিছু তথ্য সোসিয়েটেড প্রেস, রয়টার্স এবং এএফপি থেকে)

XS
SM
MD
LG