অ্যাকসেসিবিলিটি লিংক

বেজিং অলিম্পিকের জন্য এথেন্সে মশাল হস্তান্তর অনুষ্ঠানে প্রতিবাদ


১লা অক্টোবর ২০২১, বেইজিংয়ে অনুষ্ঠিত হতে যাওয়া শীতকালীন অলিম্পিক গেমস বয়কটের আহ্বান রয়টার্স

চীনের মানবাধিকার রেকর্ডের কারণে মঙ্গলবার মানবাধিকার কর্মীরা বেইজিংয়ে আগামী বছরের শীতকালীন অলিম্পিক বয়কটের আহ্বান জানিয়েছেন।

অধিকার গোষ্ঠীগুলো ক্রমাগত আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে গেমস পিছিয়ে দেওয়ার এবং অনুষ্ঠানটি স্থান পরিবর্তন করার আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্রের মতে বেইজিং চীনের উইঘুর এবং অন্যান্য মুসলিম সংখ্যালঘু গোষ্ঠীর বিরুদ্ধে চলমান গণহত্যা বন্ধ করেনি।

মানবাধিকার প্রবক্তারা বলছেন যে প্রায় ১০ লক্ষ উইঘুর সম্প্রদায়ের মানুষকে ক্যাম্পে বন্দী রাখা হচ্ছে। কেউ কেউ বেইজিংয়ের বিরুদ্ধে নির্যাতন, জোর করে বন্ধ্যাকরণ এবং জোরপূর্বক শ্রমের অভিযোগ এনেছে। তবে চীন উইঘুরদের প্রতি দুর্ব্যবহারের কথা অস্বীকার করেছে।

হংকং-এ বিক্ষোভকারীদের উপর দমন অভিযান এবং তাইওয়ান ও তিব্বতের প্রতি তার নীতির জন্য বিশ্বব্যাপী চীনের সমালোচনা করা হয়।

এথেন্সে ১৮৯৬ সালে প্রথম আধুনিক অলিম্পিক যে স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছিল, সেখানেই অলিম্পিক গেমসের মশাল হস্তান্তর অনুষ্ঠানটি হয়। অত্যন্ত কঠোর পাহারায় বেইজিং গেমসের ভাইস প্রেসিডেন্ট ইউ জাইকিং মঙ্গলবার খালি স্টেডিয়ামের ভিতরে রবিবার জ্বলে ওঠা শিখা থেকে ছোট একটি লণ্ঠন প্রজ্বলন করেন।

লণ্ঠনটি বুধবার বেইজিং পৌঁছাবে। সেখান থেকেই মশাল রিলে শুরু হবে যা ৪ঠা ফেব্রুয়ারি অলিম্পিক গেমসের উদ্বোধনী খেলা শুরুর সাথে শেষ হবে।

গ্রীসের পুলিশ হস্তান্তর অনুষ্ঠানের কয়েক ঘন্টা আগে স্টেডিয়ামে প্রবেশ বন্ধ করে দেয় এবং তিব্বতী সক্রিয়কর্মীরা শিখা প্রজ্বলনের সাথে সাথে পুলিশের বাধা লঙ্ঘন করলে পুলিশ চারিদিক ঘিরে ফেলে।

এর আগে এথেন্সে এক সংবাদ সম্মেলনে সক্রিয়কর্মীরা "গণহত্যা গেমস" অভিহিত করে দেশ,পৃষ্ঠপোষক এবং ক্রীড়াবিদদের চীনের অলিম্পিক গেমস বয়কট করার আহ্বান জানায়।

সক্রিয়কর্মীরা বলছে, বয়কটের কম কিছু করার মানে হচ্ছে বেইজিং-এর কর্মকাণ্ড বিশ্ব সম্প্রদায় মেনে নিচ্ছে। বেইজিং হচ্ছে প্রথম শহর যেখানে গ্রীষ্ম এবং শীতকালীন উভয় গেমস হতে যাচ্ছে।

9এই প্রতিবেদনের তথ্য অ্যাসোসিয়েটেড প্রেস, রয়টার্স এবং এপি থেকে নেওয়া)

XS
SM
MD
LG