অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটিশ সাংসদকে হত্যার দায়ে এক ব্যক্তির বিরুদ্ধে সন্ত্রাসবাদ আইনে অভিযোগ দায়ের


সংসদ ভবনের সামনে পার্লামেন্ট স্কোয়ারে নিহত ব্রিটিশ আইনপ্রণেতা ডেভিড অ্যামেসকে শ্রদ্ধা জানাতে একটি স্মরণসভা অনুষ্ঠিত হয় এএফপি

ব্রিটিশ কর্তৃপক্ষ বৃহস্পতিবার জানিয়েছে যে গত সপ্তাহে আইনপ্রণেতা ডেভিড অ্যামেস যখন একটি গির্জার সংগঠকদের সাথে আলোচনা করছিলেন তখন তাকে মারাত্মক ছুরিকাঘাত করার জন্য এক ব্রিটিশ ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

ব্রিটেনের ক্রাউন প্রসিকিউশন সার্ভিস জানিয়েছে, সোমালি বংশদ্ভুত ২৫ বছর বয়সী আলি হারবি আলীর বিরুদ্ধে সন্ত্রাসবাদ আইনে হত্যার অভিযোগ আনা হয়েছে।

দীর্ঘদিনের আইনপ্রণেতার মৃত্যু ব্রিটেন এবং বিশেষ করে সে দেশের রাজনীতিবিদদের হতবাক করে দিয়েছে। ঐতিহ্যগত ভাবেই আইন প্রণেতারা তাঁদের নির্বাচনী এলাকার ভেতরেই থাকেন। তার হত্যাকাণ্ডকে ঘিরে ব্রিটেন কি ভাবে তার নেতাদের রক্ষা করবে এবং দেশের অভ্যন্তরীন উগ্রবাদের মোকাবিলা করবে সে সম্পর্কে উচ্চ পর্যায়ের আলাপ আলোচনা শুরু হয়েছে।

৬৯ বছর বয়সী অ্যামেস একজন সমাজবাদী রক্ষণশীল রাজনীতিক ছিলেন যিনি গর্ভপাতের বিরোধিতা করেছেন এবং ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে আসা সমর্থন করেছিলেন।

লেবার পার্টির আইনপ্রণেতা জো কক্সকে কট্টর-ডানপন্থী একজন উগ্রবাদী হত্যা করার পাঁচ বছর পর তাকেহত্যা করা হলো। প্রায় তিন দশক আগে সহিংসতার মাঝে উত্তর আয়ারল্যান্ডে শান্তি চুক্তির পর প্রথম কোন ব্রিটিশ আইনপ্রণেতা নিহত হন।

(প্রতিবেদনের কিছুতথ্য এপি থেকে নেওয়া)

XS
SM
MD
LG