অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রাজিলে দারিদ্র্য এবং জ্বালানির দাম বৃদ্ধি বহু মানুষকে অতীতের অবস্থায় ফিরিয়ে নিয়ে যাচ্ছে


সাও পাওলোর উপকণ্ঠে একজন মহিলা কাঠের চুলায় রান্না করছেন। ১৪ই নভেম্বর, ২০২১, ছবি-ভিওএ / ইয়ান বোচ্যাট

রিবেইরো দা সিলভা জ্বালানি কাঠ দিয়ে শেষবার রান্না করেছিলেন, তা প্রায় ৫০ বছর হয়ে গেছে। ১৯৭৪ সালে ব্রাজিলের দরিদ্র উত্তর-পূর্ব অঞ্চলে খরা, ক্ষুধা এবং দারিদ্র্য থেকে পালিয়ে সাও পাওলোতে আসার পর থেকে তিনি শুধুমাত্র গ্যাস দিয়ে রান্না করতেন।

তবে ব্রাজিলের অর্থনীতির অবনতি এবং জনসংখ্যার দরিদ্রতম অংশগুলিতে কভিড-১৯ মহামারীর বিধ্বংসী প্রভাবের ফলে, রিবেইরো দা সিলভাসের মতো লক্ষ লক্ষ পরিবারের জন্য এখন জ্বালানী কাঠই একমাত্র বিকল্প হয়ে উঠেছে।

ব্রাজিলিয়ান ইনস্টিটিউট অফ জিওগ্রাফি অ্যান্ড স্ট্যাটিস্টিক্সের তথ্য অনুসারে, ব্রাজিলের জনসংখ্যার অন্তত ২৫ শতাংশ তাদের প্রাথমিক রান্নার জন্য কাঠ ব্যবহার করছে।
তবে এই পরিসংখ্যান কভিড-১৯ মহামারী শুরু হওয়ার আগে করা হয়েছিল।


রিও ডি জেনিরোতে পন্টিফিকাল ক্যাথলিক বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক আদ্রিয়ানা জিওদা, যিনি ব্রাজিলিয়ান পরিবারগুলির জ্বালানী কাঠের ব্যবহার সম্পর্কে একজন নেতৃস্থানীয় গবেষক, তিনি বলেছেন, "মহামারীর কারণে, ব্রাজিলিয়ান পরিসংখ্যান ইনস্টিটিউট ত্রৈমাসিক ব্যক্তিগত সমীক্ষা চালানো বন্ধ করে দিয়েছে, তাই আমাদের কাছে ২০২০ এবং ২০২১ সালের ডেটা নেই,"।


তিনি ভয়েস অফ আমেরিকাকে বলেন, "তবে ২০১৬ সাল থেকে, যখন ফেডারেল সরকার আবাসিক গ্যাসের জন্য ভর্তুকি কমিয়েছে এবং জ্বালানি মূল্য নীতিকে আন্তর্জাতিক দামের সাথে সংযুক্ত করেছে, তখন থেকেই খাদ্য তৈরিতে জ্বালানি কাঠ ব্যবহারের বৃদ্ধি ঘটেছে,"।


গত পাঁচ বছরে জ্বালানির দাম ক্রমাগত বেড়ে চলেছে কিন্তু ২০১৯ সালে প্রেসিডেন্ট জাইর বলসোনারো দায়িত্ব নেওয়ার পর থেকে জ্বালানির দাম আকাশচুম্বী হয়েছে৷ তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে দেশটির রাষ্ট্রীয় তেল কোম্পানিতে হস্তক্ষেপ করবেন না এবং জ্বালানির দাম আন্তর্জাতিক বাজারের মূল্য অনুসরণ করার অনুমতি দেবেন৷


জিওডা বলেন, "ব্রাজিলের অভ্যন্তরে, গ্রামীণ এবং আরও বিচ্ছিন্ন অঞ্চলে, জ্বালানি কাঠ ব্যবহার করা একটি ঐতিহ্য৷ কিন্তু যা আমাদের সবচেয়ে বেশি প্রভাবিত করেছে তা হল যে কাঠের ব্যবহার এখন বেশি বাড়ছে শহরাঞ্চলে, ব্রাজিলের বড় শহরগুলিতে, যেমন রিও ডি জেনিরোএবং সাও পাওলোতে জ্বালানি কাঠের ব্যবহার বাড়ছে”।

XS
SM
MD
LG