অ্যাকসেসিবিলিটি লিংক

ওমিক্রন সংক্রমণ সামলাতে পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা


বিশ্ব স্বাস্থ্য সংস্থার পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আঞ্চলিক পরিচালক ড. তাকেশি কাসাই ফিলিপাইনে ম্যানিলায় সাংবাদিক সম্মেলনে বক্তৃতা দিচ্ছেন। ১১ই নভেম্বর, ২০২১, ছবি-এপি
বিশ্ব স্বাস্থ্য সংস্থার পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আঞ্চলিক পরিচালক ড. তাকেশি কাসাই ফিলিপাইনে ম্যানিলায় সাংবাদিক সম্মেলনে বক্তৃতা দিচ্ছেন। ১১ই নভেম্বর, ২০২১, ছবি-এপি

বিশ্ব স্বাস্থ্য সংস্থা(ডব্লিউএইচও) ‘র পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক শুক্রবার বলেছেন যে অঞ্চলটিকে অবশ্যই করোনভাইরাসের নতুন প্রকরণ ওমিক্রনের জন্য প্রস্তুত থাকতে হবে কারণ এটি বিশ্বজুড়ে দ্রুত ছড়িয়ে পড়ছে বলে মনে হচ্ছে।

শুক্রবারে পাওয়া প্রতিবেদন অনুযায়ী অস্ট্রেলিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া এবং ভারতে ওমিক্রন সংক্রমণের ঘটনা ঘটেছে, যা প্রমাণ করে করোনাভাইরাসের এই প্রকরণ দ্রুত ছড়িয়ে পড়ছে।

ডব্লিউএইচওর আঞ্চলিক পরিচালক তাকেশি কাসাই পরামর্শ দিয়েছেন যে, সীমানা বন্ধ রাখা একটি কার্যকর উপায় হতে পারে। তাতে করে সংক্রমণ বিলম্বিত করা যেতে পারে এবং নেতাদের অতিরিক্ত সতর্কতা অবলম্বনের প্রস্তুতির জন্য সময় পাওয়া যেতে পারে। তবে তিনি বলেন যে প্রতিটি দেশ এবং প্রতিটি সমাজকে নতুন করে সংক্রমণের সংখ্যা বৃদ্ধির জন্য প্রস্তুত থাকতে হবে।

কাসাই বলেন, "আমাদের গত দুই বছরের অভিজ্ঞতা, বিশেষ করে ডেল্টার মতো প্রকরণ মোকাবেলার অভিজ্ঞতা, আমাদের ভবিষ্যতের দিক নির্দেশনা দেয়, এখন কী করতে হবে, সেইসাথে কীভাবে আরও টেকসই উপায়ে ভবিষ্যতে সংক্রমণ বৃদ্ধি মোকাবিলা করতে হবে, সে সম্পর্কে নির্দেশিকা প্রদান করে।"

তিনি বলেন যে দ্রুত টিকা দান, মাস্ক পরা এবং সামাজিক দূরত্বের মতো জনস্বাস্থ্য সংক্রান্ত সতর্কতা অবলম্বন করা এবং কোভিড ১৯ আক্রান্তদের যথার্থ ভাবে পৃথক রাখা এবং যত্ন নেওয়া , কমিউনিটিকে রক্ষা করার সর্বোত্তম উপায়।

[এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য এপি, রয়টার্স এবং এফপি থেকে নেওয়া]

XS
SM
MD
LG