অ্যাকসেসিবিলিটি লিংক

লিবিয়ায় প্রার্থী তালিকা প্রকাশ বিলম্বিত, নির্বাচন স্থগিত হওয়ার আশংকা


লিবিয়ার ত্রিপোলিতে একটি ভোটকেন্দ্রে লোকেরা তাদের ভোটার কার্ড পাওয়ার জন্য তাদের নাম খুঁজে নিচ্ছেন। ৮ই নভেম্বর, ২০২১, ছবি- রয়টার্স

লিবিয়ার নির্বাচন কমিশন শনিবার বলেছে যে কিছু আইনি সমস্যা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত রাষ্ট্রপতি পদপ্রার্থীদের তালিকা তারা প্রকাশ করবে না, যা কিনা পরিকল্পনা অনুযায়ী ২৪শে ডিসেম্বরের ভোট গ্রহণের জন্য খুবই কম সময়।

যদিও এই প্রক্রিয়ার সাথে জড়িত বেশিরভাগ লিবিয়ান এবং বিদেশী ব্যক্তিত্বরা নির্বাচন ঠিক সময়ে এগিয়ে যাওয়ার জন্য প্রকাশ্যে আহ্বান জানিয়ে চলেছেন, রাজনীতিবিদ, বিশ্লেষক এবং কূটনীতিকরা সবাই বলছেন যে এটি বাস্তবায়িত করা খুব কঠিন হবে।

উল্লেখযোগ্য সময়ের বিলম্ব লিবিয়ায় বৃহত্তর শান্তি প্রক্রিয়াকে ব্যাহত করার ঝুঁকি বাড়াতে পারে, যদিও নিয়ম বা যোগ্য প্রার্থীদের বিষয়ে স্পষ্ট চুক্তি ছাড়াই পরিচালিত একটি বিতর্কিত নির্বাচন স্থিতিশীলতার জন্য তাৎক্ষণিক বিপদ ডেকে আনবে।

ভোটের দুই সপ্তাহেরও কম আগে, লিবিয়া জুড়ে প্রচারণার জন্য নিবন্ধিত ৯৮ জন প্রার্থীর চূড়ান্ত তালিকা প্রকাশের প্রায় কোনও সময় অবশিষ্ট থাকবে না, যারা ইতিমধ্যেই পরিচিত তারাই শুধু সুবিধা পাবে।

ভোটের সময়সূচী, প্রধান প্রার্থীদের যোগ্যতা এবং পরবর্তী রাষ্ট্রপতি ও সংসদের চূড়ান্ত ক্ষমতা সহ পুরো প্রক্রিয়া বিষয়ে নির্বাচন পরিচালনাকারী মৌলিক নিয়ম নিয়ে বিরোধ অব্যাহত রয়েছে।

নির্বাচন কমিশন বলেছে যে তারা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল এবং সংসদীয় কমিটির সাথে যোগাযোগ করছে এবং নির্বাচনী প্রক্রিয়া এগিয়ে নেওয়ার আগে সেই কথোপকথনের ভিত্তিতে নিয়ম-নীতি গ্রহণ করবে।

কিছু দল সতর্ক করেছে যে ভোটে বিলম্ব হলে তারা বৃহত্তর রাজনৈতিক প্রক্রিয়া থেকে সরে আসতে পারে।

XS
SM
MD
LG