অ্যাকসেসিবিলিটি লিংক

ভিডিও সম্মেলনে চীন ও রাশিয়ার প্রেসিডেন্টের শীর্ষ বৈঠক


ভিডিও সম্মেলনে রাশিয়া ও চীনের প্রেসিডেন্ট, ১৫ই ডিসেম্বর, ২০২১, ছবি-এপি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তার চীনা সমকক্ষ শি জিনপিং বুধবার ভিডিও বৈঠক করেছেন, পশ্চিমের সাথে উভয় দেশের অবনতিশীল সম্পর্কের মধ্যে তাদের শক্তিশালী জোটের উপর জোর দিয়েছেন।

পুতিন শি কে বলেছেন, “অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করা, একে অপরের স্বার্থের প্রতি শ্রদ্ধা এবং আমাদের অভিন্ন সীমান্তকে চিরন্তন শান্তি ও ভালো প্রতিবেশীসুলভ একটি বাঁধনের দ্বারা আমাদের দেশগুলির মধ্যে সহযোগিতার একটি নতুন মডেল তৈরি করা হয়েছে।”

রাশিয়ার প্রেসিডেন্ট আরও বলেন যে তিনি ফেব্রুয়ারিতে বেইজিং শীতকালীন অলিম্পিক গেমসে শি কে দেখার প্রত্যাশায় রয়েছেন এবং বলেন, "আমি বলতে চাই যে আমরা ক্রীড়ার এবং অলিম্পিক আন্দোলনের রাজনীতিকরণের যে কোনও প্রচেষ্টা প্রত্যাখ্যান সহ আন্তর্জাতিক ক্রীড়া সহযোগিতার বিষয়ে একে অপরকে সবসময় সমর্থন করব।"

যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বেশ কয়েকটি পশ্চিমা দেশ চীনের মানবাধিকার রেকর্ডের প্রতিবাদে বেইজিং এর শীতকালীন অলিম্পিক গেমসে কূটনীতিক বা অন্যান্য সরকারী কর্মকর্তাদের না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

ক্রমবর্ধমান কূটনৈতিক উত্তেজনার মধ্যে রাশিয়া ও চীন উভয়ই পশ্চিমা নিষেধাজ্ঞার হুমকির সম্মুখীন হয়েছে। ইউক্রেন সীমান্তে সেনা মোতায়েন নিয়ে ইউরোপীয় ইউনিয়ন এবং নেটোর সাথে রাশিয়া বর্তমানে উত্তেজনাপূর্ণ অবস্থানে রয়েছে।

XS
SM
MD
LG