অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে শক্তিশালী টাইফুন প্রচন্ড বেগে আঘাত হেনেছে


ফিলিপাইনে উদ্ধারকর্মীরা মিন্দানাও দ্বীপের কাগায়ান দে ওরো শহরের বাসিন্দাদের তাদের বন্যাকবলিত বাড়ি থেকে সরিয়ে নিচ্ছেন৷ ১৬ই ডিসেম্বর, ২০২১, ছবি-এফপি / ফিলিপাইন কোস্ট গার্ড

একটি শক্তিশালী টাইফুন বৃহস্পতিবার দক্ষিণ-পূর্ব ফিলিপাইনে আছড়ে পড়েছে, এতে গাছপালা উপড়ে পড়ে, টিনের ছাদ উড়ে যায় এবং দ্বীপের প্রদেশগুলি জুড়ে বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। সেখান থেকে প্রায় এক লক্ষ লোককে সরিয়ে নেওয়া হয়েছে।

উপকুল রক্ষীরা দক্ষিনাঞ্চলের প্রদেশে বুক-গভীর জলে আটকে থাকা বাসিন্দাদের উদ্ধার করছিলেন, যেখানে প্রচণ্ড বৃষ্টির ফলে গ্রামগুলি ঘোলাটে জলে ভেসে যায়। দক্ষিণের কাগায়ান দে ওরো শহরে, ভিডিও ফুটেজে দুই উদ্ধারকারীকে এক মাস বয়সী শিশুকে জলের উপরে একটি কাপড় ধোয়ার গামলার মধ্যে নিয়ে এবং একটি ছাতা দিয়ে বাতাস ও বৃষ্টি থেকে রক্ষা করার জন্য লড়াই করতে দেখা গেছে।

পূর্বাভাসকারীরা বলেছেন যে টাইফুন রাই আরও শক্তিশালী হয়েছে , ঘন্টায় ১৯৫ কিলোমিটার (১২১ মাইল) এবং ২৭০ কিলোমিটার (১৬৮ মাইল) । এই দমকা বাতাস প্রশান্ত মহাসাগর থেকে সিয়ারগাও দ্বীপপুঞ্জে প্রবাহিত হচ্ছে হতাহত বা বড় ক্ষয়ক্ষতির কোনো তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি।

উপকূলীয় লেইতে প্রদেশের পূর্ব ম্যাকআর্থার শহরের বাসিন্দা টেরেসা লোজানো টেলিফোনে ডিজেডএমএম রেডিওকে বলেছেন, "আমি ভীত এবং এখানে আমার বাড়িতে প্রার্থনা করছি যেন এটি এখন থেমে যায়। বাইরের বাতাস এত শক্তিশালী যে এর ফলে গাছ ভেঙ্গে পড়ছে, কাছাকাছি বাড়ির ছাদগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং তার কৃষি গ্রামে বিদ্যুত্ সরবরাহ এখন আর নেই ।

উপকূলরক্ষীরা বলেছে যে এর ফলে সব জাহাজ এখন স্থলেই আটকা রয়েছে , প্রায় চার হাজার যাত্রী, এবং কয়েক ডজন ফেরি ও কার্গো জাহাজের কর্মী, দক্ষিণ ও মধ্যাঞ্চলের বন্দরে আটকা পড়েছে। বেশিরভাগ অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করা হয়েছে এবং সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকায় স্কুল এবং কর্মক্ষেত্রগুলি বন্ধ করে দেওয়া হয়েছে।

সরকারের দুর্যোগ মোকাবিলা সংস্থা জানিয়েছে, ৯৮ হাজারেরও বেশি মানুষকে আগেই নিরাপদে সরিয়ে নেওয়া হয়।

XS
SM
MD
LG