অ্যাকসেসিবিলিটি লিংক

সন্ত্রাসবাদ এখনও 'বিশ্বব্যাপী ব্যাপক হুমকি: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ


সোমালিয়ার মোগাদিশুতে আফ্রিক হোটেলে হামলায় পরে থাকা ধ্বংসস্তূপ। একজন সৈন্য ধ্বংসস্তূপের পাশ দিয়ে হেঁটে যাচ্ছে। আল-শাবাব এই মারাত্মক হামলার দায় স্বীকার করেছিল। ১লা ফেব্রুয়ারী, ২০২১, ছবি-এপি
সোমালিয়ার মোগাদিশুতে আফ্রিক হোটেলে হামলায় পরে থাকা ধ্বংসস্তূপ। একজন সৈন্য ধ্বংসস্তূপের পাশ দিয়ে হেঁটে যাচ্ছে। আল-শাবাব এই মারাত্মক হামলার দায় স্বীকার করেছিল। ১লা ফেব্রুয়ারী, ২০২১, ছবি-এপি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ বৃহস্পতিবার একটি নতুন মূল্যায়নে উপসংহার টেনেছে এই বলে যে, গত বছর ধরে সন্ত্রাসী গোষ্ঠীগুলি "বিশ্বব্যাপী একটি অবিরাম এবং ব্যাপক হুমকি" হিসেবে এখনও রয়ে গেছে।

প্রতিবেদনে ২০২০ সালের শেষের দিকে, প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হোয়াইট হাউজের মেয়াদের শেষ বছর পশ্চিমা সন্ত্রাসবিরোধী প্রচেষ্টা সম্পর্কে উপসংহারে বলা হয়েছে"যুক্তরাষ্ট্র এবং তার অংশীদাররা সন্ত্রাসবাদী সংগঠনের বিরুদ্ধে উল্লেখযোগ্য বড় রকমের অগ্রগতি করেছে," । তবে, সেখানে বলা হয়েছে , "সন্ত্রাসবাদের হুমকি বিশ্বের বিভিন্ন অঞ্চলে ভৌগলিকভাবে আরও ছড়িয়ে পড়েছে।"

প্রতিবেদনে বলা হয়েছে যে যদিও ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠী ইরাক এবং সিরিয়ায় দখল করা সমস্ত অঞ্চল হারিয়েছে, তবে “এ সংগঠন এবং এর শাখাগুলি বিশ্বব্যাপী সন্ত্রাসবাদের প্রচার চালিয়ে যাচ্ছে, বিশ্বব্যাপী হামলা চালাচ্ছে” এবং ২০২০ সালে বিশ্বব্যাপী মারাত্মক হামলা চালিয়ে আগের যেকোনো বছরের তুলনায় বেশি লোককে হত্যা করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে যে আল-কায়েদা এবং এর সহযোগীরা দুজন প্রধান নেতাকে হারিয়ে "উল্লেখযোগ্য" ক্ষতির সম্মুখীন হয়েছে। তবুও তাদের নেটওয়ার্কগুলি সন্ত্রাস পরিচালনা করার জন্য মধ্যপ্রাচ্যের নিরাপত্তা বিহীন স্থান, সংঘাতপূর্ণ অঞ্চল গুলো বেছে নিয়েছে।

পররাষ্ট্র দফতর উপসংহারে পৌঁছেছে যে আল-কায়েদা বিদেশে তার উপস্থিতি জোরদার করেছে, বিশেষ করে মধ্যপ্রাচ্যে এবং আফ্রিকায়। যেখানে তাদের সহযোগী সংগঠন একিউএপি, আফ্রিকায় হর্ন অফ আল-শাবাব এবং সাহেলে জামা’আত নাসর আল-ইসলাম ওয়াল মুসলিমিন রয়েছে।

উপরন্তু, এতে বলা হয়েছে , "ইরান ২০২০ সালে আঞ্চলিক এবং বিশ্বব্যাপী সন্ত্রাসবাদের কাজকে সমর্থনদান অব্যাহত রেখেছিল। আঞ্চলিকভাবে, ইরান হিজবুল্লাহ এবং হামাস সহ বাহরাইন, ইরাক, লেবানন, সিরিয়া এবং ইয়েমেনে তাদের পক্ষ হয়ে যারা কাজ করেছে তাদের এবং অংশীদার গোষ্ঠীকে সমর্থন করেছে।"

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের প্রতিবেদনে বলা হয়েছে যে বিশ্বব্যাপী কোভিড ১৯ মহামারী “সন্ত্রাসীদের চালচিত্রকে জটিল করে তুলেছে, সন্ত্রাসী গোষ্ঠীগুলির জন্য চ্যালেঞ্জ এবং সুযোগ উভয়ই তৈরি করেছে। যখন মহামারী সন্ত্রাসীদের ভ্রমণ, অর্থায়ন এবং অপারেশনগুলিকে ব্যাহত করেছিল, তখন সন্ত্রাসী গোষ্ঠীগুলি ইন্টারনেট ব্যবহার করে অন্যদেরকে সহিংসতা এবং বিশ্বব্যাপী উগ্রবাদী আক্রমণের জন্য অনুপ্রেরণা জুগিয়েছে।

XS
SM
MD
LG