অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া পশ্চিমের সাথে নিরাপত্তা প্রস্তাবের বিস্তারিত খসড়া প্রকাশ করেছে


রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রকের প্রেস সার্ভিস দ্বারা প্রকাশিত এই ছবিতে, রাশিয়ান ফেডারেশন এবং বেলারুশ প্রজাতন্ত্রের সশস্ত্র বাহিনীর যৌথ কৌশলগত অনুশীলনের একটি দৃশ্য, 2021
রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রকের প্রেস সার্ভিস দ্বারা প্রকাশিত এই ছবিতে, রাশিয়ান ফেডারেশন এবং বেলারুশ প্রজাতন্ত্রের সশস্ত্র বাহিনীর যৌথ কৌশলগত অনুশীলনের একটি দৃশ্য, 2021

রাশিয়া শুক্রবার নিরাপত্তা প্যাকেজের একটি বিশদ খসড়া প্রকাশ করেছে এবং যুক্তরাষ্ট্র এবং নেটো মিত্রদের পাঠিয়েছে। এতে ইউরোপে পশ্চিমা সামরিক কার্যকলাপের উপর বিধিনিষেধের পাশাপাশি পূর্ব ইউরোপে জোটের সম্প্রসারণ বন্ধ করার আহ্বান জানিয়েছে।

এই সপ্তাহের শুরুতে যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের কাছে পেশ করা নিরাপত্তা প্রস্তাবে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ান যুদ্ধজাহাজ এবং বিমানের এমন স্থানে মোতায়েন নিষিদ্ধ করার আহ্বান জানানো হয়েছে যেখান থেকে তারা একে অপরের ভূখণ্ডে আঘাত করতে পারে।

ইতিমধ্যেই যুক্তরাষ্ট্র এবং নেটো অনেকগুলো দাবি প্রত্যাখ্যান করেছে, যার মধ্যে রয়েছে, ইউক্রেনের জন্য নেটো সদস্যপদে নিষেধাজ্ঞা। যুক্তরাষ্ট্র এবং নেটো রাশিয়াকে ইউক্রেন আক্রমণ না করার জন্য সতর্ক করেছে, কারণ হাজার হাজার রুশ বাহিনী এখনও ঐ সীমান্তে রয়ে গেছে।

শুক্রবার ব্রাসেলসে প্রধানমন্ত্রী কিরিল পেটকভের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে নেটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ নিরাপত্তা প্রস্তাব পাওয়ার কথা স্বীকার করে বলেন, রাশিয়ার সাথে যেকোনো সংলাপের জন্য রাশিয়ার কর্মকাণ্ডের বিষয়ে নেটোর উদ্বেগ দূর করতে হবে এবং নেটোর ইউরোপীয় অংশীদারদের সাথে পরামর্শ করতে হবে। যেমন, ইউক্রেনের সাথেও পরামর্শ করতে হবে।

স্টলটেনবার্গ বলেন, নেটো মিত্ররাও পরিস্কার করে জানিয়েছে যে রাশিয়া যদি এই অঞ্চলে উত্তেজনা কমাতে দৃঢ় পদক্ষেপ নেয়, তাহলে তারা "আস্থা-নির্মাণ ব্যবস্থা জোরদার করার জন্য কাজ করতে প্রস্তুত।"

খসড়া প্রস্তাব প্রকাশের পর, রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ মস্কোতে সংবাদদাতাদের সাথে কথা বলেছেন এবং আলোচনার জন্য মস্কো প্রস্তুত বলে ইঙ্গিত দিয়েছেন।

রিয়াবকভ সংবাদদাতাদের বলেছেন, "আমরা অবিলম্বে, এমনকি আগামীকাল-আক্ষরিক অর্থেই আগামীকাল, শনিবার, ১৮ই ডিসেম্বর-একটি তৃতীয় দেশে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনার জন্য প্রস্তুত রয়েছি।" তিনি বলেন, রাশিয়া যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের জেনেভায় এই আলোচনা অনুষ্ঠানের প্রস্তাব দিয়েছে।

রিয়াবকভ আরও বলেছেন যে যুক্তরাষ্ট্র এবং তার নেটো মিত্রদের সাথে রাশিয়ার সম্পর্ক একটি "বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে" । তিনি বলেন যে রাশিয়ার কাছাকাছি জোট স্থাপনা এবং মহড়া তার নিরাপত্তার জন্য "অগ্রহণযোগ্য" হুমকি উত্থাপন করেছে।

বাইডেন প্রশাসন এই সপ্তাহে ইঙ্গিত দিয়েছে যে মস্কো ইউক্রেন আক্রমণ করলে মস্কোকে একটি "ভয়াবহ মূল্য" দিতে হবে। প্রেসিডেন্ট জো বাইডেন বলেন আর তা হবে রাশিয়ার বিরুদ্ধে বিপর্যয়কর নিষেধাজ্ঞা ।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি মঙ্গলবার সাংবাদিকদের বলেন, "আমাদের অব্যাহ লক্ষ্য হচ্ছে একটি কূটনৈতিক পথ ধরে এগুনো এবং উত্তেজনা হ্রাসের দিকে যাওয়া।"

XS
SM
MD
LG