অ্যাকসেসিবিলিটি লিংক

হর্ন অফ আফ্রিকায় যুক্তরাষ্ট্রের বিশেষ দূত ফেল্টম্যান পদত্যাগ করবেন


হর্ন অফ আফ্রিকা বা আফ্রিকা শৃঙ্গের  জন্য যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জেফরি ফেল্টম্যান। ফাইল ছবি

হর্ন অফ আফ্রিকা বা আফ্রিকা শৃঙ্গের জন্য যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জেফরি ফেল্টম্যান, নয় মাসেরও বেশি দিন চাকরি করার পর এই মাসে পদত্যাগ করবেন এবং তুরস্কে যুক্তরাষ্ট্রের বিদায়ী রাষ্ট্রদূত ডেভিড স্যাটারফিল্ড এই দায়িত্ব নেবেন, বিষয়টির সাথে পরিচিত তিনটি সূত্র বুধবার রয়টার্সকে একথা জানান।

যুক্তরাষ্ট্রের প্রবীণ কূটনীতিক ফেল্টম্যান এপ্রিল মাসে এই পদটি গ্রহণ করেন, যখন দুটি বড় সংকট চলছিল। এসব সংকটের মধ্যে ছিল, টিগ্রাই পিপলস লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) এবং প্রধানমন্ত্রী আবি আহমেদের সেনাবাহিনীর মধ্যে ইথিওপিয়ার ক্রমবর্ধমান গৃহযুদ্ধ। তা ছাড়া অক্টোবরে সুদানে সামরিক অভ্যুত্থানও।

তার প্রস্থানের খবর, যা পূর্বে জানানো হয়নি, সে খবর এসেছে বৃহস্পতিবার তিনি ইথিওপিয়ায় রওয়ানা দেওয়ার আগে। তিনি সেখানে ও ওয়াশিংটনের পক্ষ থেকে সংঘাত অবসানের জন্য যে চাপ দেয়া হচ্ছে তারই অংশ হিসেবে ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সাথে শান্তি আলোচনা সম্পর্কে বৈঠক করতে গেছেন।

৬২ বছর বয়সী ফেল্টম্যান বলেন যে "কর্তব্যের ডাক" তাকে "প্রায় -অবসর" থেকে বের করে এনেছিল। এর আগে তিনি জাতিসংঘ, মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকায় পদ সহ আমেরিকান কূটনীতিক হিসাবে ২৫ বছরেরও বেশি সময় পার করেছেন ।

বিষয়টির সাথে পরিচিত একটি সূত্র জানিয়েছে, ফেল্টম্যান এক বছরেরও কম সময়ের জন্য কাজ করার অভিপ্রায় নিয়ে এই ভূমিকা নিয়েছিলেন। সূত্রটি বলেছে যে স্যাটারফিল্ড এই অঞ্চলে চলমান অস্থিতিশীলতা এবং আন্তঃসংযুক্ত চ্যালেঞ্জের কারণে যুক্তরাষ্ট্রের জন্য এ ব্যাপারে অব্যাহত নজর রাখবেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ এ সম্পর্কে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

XS
SM
MD
LG