অ্যাকসেসিবিলিটি লিংক

ক্যাপিটল দাঙ্গার সাথে যুক্ত যে কোনো স্তরের কর্মকর্তা দায়বদ্ধ থাকবেন : যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল


অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে হিলে হামলার এক বছর পূর্তি উপলক্ষে ওয়াশিংটনের বিচার বিভাগে বক্তৃতা দিচ্ছেন। বুধবার, ৫ই জানুয়ারী, ২০২২, ৷ ছবি-এপি /ক্যারোলিন কাস্টার, পুল

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বুধবার প্রতিশ্রুতি দিয়েছেন যে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে তৎকালীন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকদের দ্বারা গত জানুয়ারিতে দাঙ্গার জন্য যেকোন স্তরের কর্মকর্তা দায়ী থাকলে বিচার বিভাগের অভিশংসকরা তার বিরুদ্ধে ব্যবস্থা নেবেন।

গারল্যান্ড, ক্যাপিটলে ঘন্টাব্যাপী সেই হামলার এক বছর পূর্তি হওয়ার একদিন আগে বিচার বিভাগের আইনজীবী এবং কর্মীদের বলেন "তারা যেখানেই নিয়ে যাক না কেন এবং যতদিনই লাগুক না কেন আমরা তা নজরদারিতে রাখবো”। ক্যাপিটাল হিল ভবনটি বিশ্বজুড়ে প্রায়শই আমেরিকান গণতন্ত্রের প্রতীক হিসাবে দেখা যায়।

বিচার বিভাগের প্রকাশিত একটি বিবৃতি অনুসারে, “গারল্যান্ড আমেরিকান এবং আমেরিকান গণতন্ত্রকে সহিংসতা এবং সহিংসতার হুমকি থেকে রক্ষা করার জন্য বিচার বিভাগের অটল প্রতিশ্রুতিকে পুনঃনিশ্চিত করেছেন”।

গারল্যান্ড বলেছেন যে দাঙ্গায় অংশ নেওয়া ৭২৫ জনেরও বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে, কয়েকজনের বিরুদ্ধে পুলিশকে লাঞ্ছিত করার, জানালা ও দরজা ভাঙার এবং কংগ্রেসের অফিসে ভাংচুর করার অভিযোগ আনা হয়েছে। এর মাধ্যমে দাঙ্গাকারীরা ২০২০ সালের পুনঃনির্বাচনে ট্রাম্পের পরাজয় প্রত্যয়িত করতে আইন প্রণেতাদের বিলম্ব করিয়েছে ।

গারল্যান্ড চলমান তদন্তের কারা লক্ষ্য তেমন কোনো নাম উল্লেখ করেননি তবে বলেছেন , "এখন পর্যন্ত আমরা যে পদক্ষেপ নিয়েছি তা আমাদের শেষ পদক্ষেপ নয়।"

তিনি বলেন, " ক্ষমতাবান এবং ক্ষমতাহীনদের জন্য আলাদা নিয়ম হতে পারে না,"।

কিছু ডেমোক্র্যাটিক আইনপ্রণেতা তদন্তের গতি সম্পর্কে অভিযোগ করতে শুরু করেছেন এবং নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট জো বাইডেন জয়ী হওয়ার বিষয়ে কংগ্রেসের প্রত্যয়নে বাধা দেয়ার জন্য গত ৬ই জানুয়ারী দাঙ্গাবাজদের প্রচেষ্টার জন্য ট্রাম্প এবং মূল সহযোগীদের জবাবদিহিতার আহ্বান জানিয়েছেন।

কিন্তু গারল্যান্ড বলেন, “ পুরো হিসেবটা ( যে কীভাবে ৬ই জানুয়ারির ক্যাপিটলে হামলার পরিকল্পনা করা হয়েছিল এবং উন্মোচিত হয়েছিল ) তা হঠাৎ করেই আবির্ভূত হয় না। তিনি বলেন যে অভিশংসকদের কোন এজেন্ডা বা অনুমান নেই তবে দাঙ্গা সম্পর্কে তারা যা জানতে পারে তার চেয়ে “তাদের অন্য কোন উচ্চ অগ্রাধিকার নেই”।

বিচার বিভাগ দাঙ্গার জন্য ট্রাম্প এবং তার রাজনৈতিক সহযোগীদের কতটা দায়বদ্ধ করার চেষ্টা করতে পারে তার কোনও প্রকাশ্য ইঙ্গিত দেয়নি।

এখন পর্যন্ত , ওয়াশিংটনের অভিশংসকরা বলছেন যে প্রায় ১৬৫ জন ব্যক্তিকে বিভিন্ন ফেডারেল অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে। ৭০ জন আসামীকে হাল্কা অপরাধ থেকে শুরু করে বাধা প্রদানের মতো গুরুতর অপরাধের জন্য বিভিন্ন ধরণের সাজা দেওয়া হয়েছে। এর মধ্যে, ৩১ জনকে কারাগারে পাঠানোর আদেশ দেওয়া হয়েছে, এবং ১৮ জনকে হোম ডিটেনশনে সাজা দেওয়া হয়েছে। বাকি ২১ জন আসামীকে সাময়িক ভাবে পরীক্ষায় রাখা হয়েছিল। কিছু বিচার আগামী মাসের জন্য নির্ধারিত করা হয়েছে।

এদিকে ট্রাম্প প্রাথমিকভাবে ঘোষণা করেছিলেন যে তিনি দাঙ্গার এক বছর পূর্তি উপলক্ষে বৃহস্পতিবার একটি সংবাদ সম্মেলন করবেন কিন্তু মঙ্গলবার দিনের শেষের দিকে তিনি এটি বাতিল করে দেন এবং বলেন যে তিনি ১৫ই জানুয়ারী একটি রাজনৈতিক সমাবেশে এ সম্পর্কে কথা বলবেন। ট্রাম্প বলেছেন যে তিনি হোয়াইট হাউজ পুনরুদ্ধার করার উদ্দেশ্যে ২০২৪ সালের নির্বাচনী প্রচারণায় অংশ নেবেন কিনা তা বিবেচনা করছেন।

XS
SM
MD
LG