অ্যাকসেসিবিলিটি লিংক

সহিংসতা দমন করতে নাইজেরিয়া ডাকাত চক্রকে ‘সন্ত্রাসী’ বলছে  


ফাইল ফটোঃ ২২ ফেব্রুয়ারী, ২০২১, নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় জামফারা রাজ্যে একটি "ডাকাত" দলের সদস্যরা তাদের বনের আস্তানায় অস্ত্র নিয়ে পোজ দেয়
ফাইল ফটোঃ ২২ ফেব্রুয়ারী, ২০২১, নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় জামফারা রাজ্যে একটি "ডাকাত" দলের সদস্যরা তাদের বনের আস্তানায় অস্ত্র নিয়ে পোজ দেয়

নাইজেরিয়া সরকার বুধবার দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে সহিংসতা প্রতিরোধের উদ্দেশ্যে ব্যাপক অপহরণের জন্য ভারী অস্ত্র-শস্ত্র সজ্জিত গ্যাংকে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করেছে।

নাইজেরিয়ার উত্তর-পশ্চিম ও উত্তর-মধ্যাঞ্চলের রাজ্যগুলোতে কথিত অপরাধী ডাকাত দল দীর্ঘদিন ধরে গ্রামগুলিতে হানা দিয়ে লুটতরাজ, মুক্তিপণের জন্য অপহরণ করে আসছিল কিন্তু সহিংসতা এখন আরও ব্যাপক আকার ধারণ করেছে। প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি সরকার এক দশকেরও বেশি সময় ধরে উত্তর-পূর্বাঞ্চলে জিহাদীদের সাথে লড়াই করছে তবে অপরাধী চক্রগুলোর আক্রমণ থামানোর জন্য আরও কিছু করার জন্য সরকার চাপের মুখে রয়েছে।

বুধবার প্রকাশিত এক সরকারি গেজেটে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকার বন্দুকধারী ডাকাত অর্থাত্ হাউসা ভাষায় যাদের ইয়ান বিন্দিগা এবং ইয়ান তা'আদ্দার বলা হয় তাদের কার্যকলাপকে "সন্ত্রাসবাদ ও অবৈধ কাজ" হিসেবে চিহ্নিত করেছে।

এতে অপরাধী চক্রের কথা উল্লেখ করা হয়েছে যারা স্কুলের শিক্ষার্থীদের গণহারে অপহরণ, মুক্তিপণের জন্য অপহরণ, গবাদি পশু চুরি এবং সম্পত্তি বিনষ্টসহ অন্যান্য অপরাধের সঙ্গে জড়িত।

সন্ত্রাসী হিসেবে অভিহিত হবার কারণে সন্দেহভাজন বন্দুকধারী ডাকাতদের যারা তথ্য প্রদান করে এবং সমর্থন যোগায় যেমন যারা ডাকাতদের জ্বালানি এবং খাবার সরবরাহ করতে গিয়ে ধরা পড়েছে তাদের বিরুদ্ধে নাইজেরিয়ার সন্ত্রাসবাদ প্রতিরোধ আইনের অধীনে কঠোর নিষেধাজ্ঞা জারি করা হবে।

নাইজেরিয়ার দৈনিক সংবাদপত্রে প্রায়শই গ্রাম ও নানা এলাকায় ডাকাতির খবর প্রকাশিত হয়। অর্তকিতে হামলা চালিয়ে ডাকাতরা গবাদি পশু চুরি, পরিবার-পরিজনকে অপহরণ এবং বাসিন্দাদের মধ্যে আতংকের সৃষ্টি করে।

নিরাপত্তা বাহিনী দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের কিছু অংশে দমন অভিযান হিসেবে বিমান হামলা এবং টেলিফোন যোগাযোগ বন্ধের ঘোষণা দিয়েছে। এই অভিযানের আংশিক প্রচেষ্টা হচ্ছে অপরাধের সঙ্গে জড়িত দলগুলোকে বনাঞ্চলে তাদের আস্তানা থেকে বার করে আনা।

মঙ্গলবার পুলিশ ঘোষণা করে যে তারা উত্তর-পশ্চিমাঞ্চলের জামফারা রাজ্যে ডাকাতদের শিবিরে দুটি অভিযান চালিয়ে প্রায় ১০০ জন অপহৃত লোকজনকে উদ্ধার করেছে।

গত বছর ডাকাত দলগুলো স্কুল ও কলেজগুলোতে বেশ কয়েকটি বড় ধরনের হামলা চালিয়ে অসংখ্য শিক্ষার্থীকে মুক্তিপণের জন্য অপহরণ করে যা আন্তর্জাতিক পর্যায়ে সংবাদ শিরোনামে উঠে আসে। ঐ সব ছাত্রছাত্রীদের মধ্যে কয়েকজনকে এখনও আটক রাখা রয়েছে।

নাইজেরিয়ার ডাকাতদের সহিংসতার উৎপত্তি হচ্ছে জমি ও সম্পদ নিয়ে যাযাবর গবাদি পশুপালক এবং কর্মহীন কৃষকদের মধ্যকার সংঘর্ষ। তবে বছরের পর বছর ধরে ‘যেমন কর্ম তেমনি ফল অর্থাৎ টিট-ফর-ট্যাট’ ধরণের আক্রমণ ক্রমশ বৃহত্তর দ্বন্দ্ব এবং অপরাধ প্রবণতার দিকে ধাবিত হয়েছে।

XS
SM
MD
LG