অ্যাকসেসিবিলিটি লিংক

আলবেনিয়ায় বিক্ষোভকারীদের পার্টি অফিসে হামলা: পুলিশের কাঁদানে গ্যাস ব্যবহার


আলবেনিয়ার তিরানায় গোলযোগের মাঝে একজনকে ফোন হাতে দেখা যাচ্ছে। ৮ই জানুয়ারী, ২০২২, ছবি- রয়টার্স

শনিবার আলবেনিয়ার তিরানায় রাজনৈতিক দলের প্রতিদ্বন্দ্বীদের মধ্যে ক্ষমতার দ্বন্দ্বে আলবেনিয়ার বিরোধী ডেমোক্রেটিক পার্টির সদর দফতরে বিক্ষোভকারীরা পাথর নিক্ষেপ করে এবং সেখানে প্রবেশ করলে আলবেনিয়ান পুলিশ কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে।

পুলিশ জানিয়েছে, অন্তত একজন পুলিশ কর্মকর্তা এবং একজন বিক্ষোভকারী আহত হয়েছে এবং কয়েক ডজন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। বিকেলে বিক্ষোভ ছত্রভঙ্গ হয়ে যায়।

বিক্ষোভকারীরা সাবেক রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সালি বেরিশার সমর্থক ছিলেন, যাকে দুর্নীতির অভিযোগে যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করার পর, গত বছর দল থেকে বহিষ্কার করা হয়েছিল।

বেরিশা, যিনি কোনো অন্যায় কাজ করার বিষয়টি অস্বীকার করেছেন. তিনি দলের নেতা লুলজিম বাশার নেতৃত্বকে চ্যালেঞ্জ করেছেন৷ গত মাসে বেরিশা দলীয় সমাবেশ ডেকে নিজেকে নেতা হিসেবে ঘোষণা করেন।

শনিবার এক উচ্ছৃঙ্খল পরিস্থিতিতে , বেরিশা সমর্থকরা অফিসে নতুন লাগানো ধাতব নিরাপত্তা দরজা ভেঙে ফেলার জন্য হাতুড়ি ব্যবহার করে এবং দ্বিতীয় তলায় পৌঁছানোর জন্য মই ব্যবহার করে।

পুলিশ একটি বিবৃতিতে বলেছে যে "ডেমোক্র্যাটিক পার্টির একদল আইনপ্রণেতা পুলিশ সাহায্যের অনুরোধ করার পরে তারা হস্তক্ষেপ করতে বাধ্য হয়েছিল কারণ মানুষের জীবন ঝুঁকির মধ্যে ছিল।"

XS
SM
MD
LG