অ্যাকসেসিবিলিটি লিংক

কাজাখস্তানে সহিংসতার পরে প্রায় ১৭০০ ব্যক্তি আটক


কাজাখস্তানের আলমাটিতে ট্রাফিক নিয়ন্ত্রণের জন্য পুলিশ রাস্তা অবরোধ করছে। ১২ই জানুয়ারী, ২২২, ছবি-এপি

কাজাখ কর্তৃপক্ষ বুধবার বলেছে যে তারা গত সপ্তাহে প্রাক্তন এই সোভিয়েত দেশে সাংঘাতিক সহিংস কর্মকান্ডে অংশগ্রহণের অভিযোগে গত ২৪ ঘন্টায় আরও ১৬৭৮ জনকে আটক করেছে। এটি হচ্ছে কাজাখস্তানে স্বাধীনতা লাভের তিন দশকের মধ্যে সবচেয়ে মারাত্মক সহিংসতা।

কর্তৃপক্ষের রিপোর্ট থেকে দেখা যাচ্ছে, দেশের বৃহত্তম শহর আলমাটি যেটি কিনা সংঘাতের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল, সেখানে আরও লোক আটকের ফলে, মোট গ্রেপ্তারের সংখ্যা প্রায় ১২০০০ এ পৌঁছেছে। গণ-অস্থিরতা এবং আইন প্রয়োগকারী কর্মকর্তাদের উপর হামলার বিরুদ্ধে ৩০০ টিরও বেশি ফৌজদারি তদন্ত শুরু হয়েছে।

২রা জানুয়ারী তেল-গ্যাস সমৃদ্ধ মধ্য এশিয়ার প্রায় ২ কোটি জনসংখ্যার এই দেশটিতে জ্বালানি তেলের ঊর্ধ্বগতি নিয়ে বিক্ষোভ শুরু হয় এবং দ্রুত সারা দেশে ছড়িয়ে পড়ে, রাজনৈতিক স্লোগানে দেশের কর্তৃত্ববাদী সরকারের বিরুদ্ধে ব্যাপক অসন্তোষ প্রতিফলিত হয়।

অস্থিরতা বেড়ে যাওয়ায়, কর্তৃপক্ষ বিক্ষোভকারীদের শান্ত করার চেষ্টা করে এবং জ্বালানির দাম ১৮০ দিনের জন্য অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত গ্রহণ করে। । মন্ত্রিসভা পদত্যাগ করেছে, এবং দেশটির দীর্ঘদিনের সাবেক নেতা নুরসুলতান নজরবায়েভকে জাতীয় নিরাপত্তা পরিষদের প্রভাবশালী প্রধানের পদ থেকে বরখাস্ত করা হয়েছে।

তারপরও, পরের কয়েকদিন ধরে, বিক্ষোভ সহিংস হয়ে ওঠে, কয়েক ডজন বেসামরিক লোক এবং আইন প্রয়োগকারী কর্মকর্তা নিহত হয়।

কাজাখস্তানের প্রাক্তন রাজধানী এবং বৃহত্তম শহর আলমাটিতে, বিক্ষোভকারীরা সরকারী ভবনে আগুন দিয়েছে এবং কিছুক্ষণের জন্য বিমানবন্দরটি দখল করেছে। গত সপ্তাহান্তে অস্থিরতা অনেকাংশে প্রশমিত হয়েছিল।

প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভ অস্থিরতার জন্য বিদেশ-সমর্থিত "সন্ত্রাসীদের" দায়ী করেছেন এবং ছয়টি প্রাক্তন সোভিয়েত রাষ্ট্রের সমন্বয়ে গঠিত রাশিয়ার নেতৃত্বাধীন সামরিক জোট, যৌথ নিরাপত্তা চুক্তি সংস্থা বা সিএসটিও থেকে সাহায্যের অনুরোধ করেছেন। ঐ জোট কাজাখস্তানে ২৫০০ সেনা পাঠানোর অনুমোদন দিয়েছে।

টোকায়েভ মঙ্গলবার বলেছেন যে সিএসটিও এই সপ্তাহে তাদের সৈন্য প্রত্যাহার শুরু করবে, কারণ তারা তাদের মিশন সম্পন্ন করেছে এবং দেশের পরিস্থিতি স্থিতিশীল হয়েছে।

XS
SM
MD
LG