অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান, ভেনিজুয়েলা এবং সুদান জাতিসংঘের ভোটাধিকার হারিয়েছে


ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ভার্চুয়ালি জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে নিউ ইয়র্ক সিটিতে জাতিসংঘের সদর দফতরে একটি প্রাক-রেকর্ড করা ভিডিওতে ভাষণ দিচ্ছেন।
২১শে সেপ্টেম্বর, ২০২১, ছবি-রয়টার্স
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ভার্চুয়ালি জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে নিউ ইয়র্ক সিটিতে জাতিসংঘের সদর দফতরে একটি প্রাক-রেকর্ড করা ভিডিওতে ভাষণ দিচ্ছেন। ২১শে সেপ্টেম্বর, ২০২১, ছবি-রয়টার্স

জাতিসংঘের প্রধান বুধবার প্রচারিত একটি চিঠিতে বলেছেন, ইরান, ভেনিজুয়েলা এবং সুদান জাতিসংঘের অপারেটিং বাজেটের বকেয়া পরিশোধে পিছিয়ে রয়েছে এবং তারা সেই আটটি দেশের মধ্যেই রয়েছে যারা ১৯৩ সদস্যের সাধারণ পরিষদে তাদের ভোটাধিকার হারাবে ।

সেক্রেটারি-জেনারেল আন্তোনিও গুতেরেস সাধারণ পরিষদের সভাপতি আবদুল্লাহ শহীদকে চিঠিতে বলেছেন, এন্টিগুয়া এবং বারবুডা, কঙ্গো প্রজাতন্ত্র, গিনি, পাপুয়া নিউ গিনি এবং ভানুয়াতুও ভোটাধিকার হারাচ্ছে, ।

এই ব্যবস্থা অবিলম্বে কার্যকর করা হলো।

জাতিসংঘের সনদে বলা হয়েছে যে সদস্যদের বকেয়া আগের দুই বছরের জন্য তাদের দেওয়া অর্থের সমান বা তার বেশি হলে তারা তাদের ভোটাধিকার হারায়। তবে সনদে আরও বলা হয়েছে “অর্থ প্রদানে ব্যর্থতা সদস্যের নিয়ন্ত্রণের বাইরের হলে সাধারণ পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী একটি দেশ ভোট দেওয়া চালিয়ে যেতে পারে।

সাধারণ পরিষদ সিদ্ধান্ত নিয়েছে যে বকেয়া দেশের তালিকায় থাকা তিনটি আফ্রিকান দেশ - কমোরোস, সাও টোমে ও প্রিন্সিপে এবং সোমালিয়া তাদের ভোটাধিকার রাখতে সক্ষম হবে।

ইরানও ২০২১ সালের জানুয়ারিতে তার ভোটদানের অধিকার হারিয়েছিল। ইরান তার বকেয়া ন্যূনতম অর্থপ্রদান করার পরে জুন মাসে সেই অধিকার পুনরুদ্ধার করে এবং যে সব নিষেধাজ্ঞা বজায় রাখার কারণে ইরানকে বিদেশী ব্যাংকগুলিতে বিলিয়ন ডলারের নাগাল পেতে বাধা দিয়েছে তার জন্য যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে। । সেই সময়ে, জাতিসংঘের উপ-মুখপাত্র ফারহান হক অর্থপ্রদান করতে সক্ষম করার জন্য দক্ষিণ কোরিয়া সহ বিভিন্ন স্থানে ব্যাংকিং এবং সরকারী কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ২০১৮ সালে তেহরান এবং ছয়টি বৃহত্ শক্তির মধ্যে ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের পর ইরানের উপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন।

XS
SM
MD
LG