অ্যাকসেসিবিলিটি লিংক

সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের উপর নিরাপত্তা বাহিনীর সশস্ত্র তত্পরতা


সুদানের রাজধানী খার্তুমে,২০২১ সালের অক্টোবরের সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদের সময় একজন সুদানী বিক্ষোভকারী একটি জাতীয় পতাকা উড়াচ্ছেন।১৩ই জানুয়ারী, ২০২২, ছবি- এএফপি
সুদানের রাজধানী খার্তুমে,২০২১ সালের অক্টোবরের সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদের সময় একজন সুদানী বিক্ষোভকারী একটি জাতীয় পতাকা উড়াচ্ছেন।১৩ই জানুয়ারী, ২০২২, ছবি- এএফপি

সুদানের নিরাপত্তা বাহিনী বৃহস্পতিবার রাজধানী খার্তুমে গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের উপর তাজা গোলাবারুদ এবং টিয়ার গ্যাস ছুড়েছে। বিক্ষোভকারীদের মতে, ২৫শে অক্টোবর, ২০২১ সালের একটি সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে দেশব্যাপী বিক্ষোভ চলাকালে সেখানকার নিরাপত্তা বাহিনী এই ব্যবস্থা গ্রহণ করে।

সুদানের গণতন্ত্রে উত্তরণ নিয়ে সামরিক ও বেসামরিক নেতাদের মধ্যে কয়েক সপ্তাহ ধরে উত্তেজনা বৃদ্ধির পর প্রধানমন্ত্রী আবদাল্লা হামদোকের বেসামরিক সরকারকে সামরিক বাহিনী অধিগ্রহণ করে।

অভ্যুত্থান প্রক্রিয়াটিকে লাইনচ্যুত করার হুমকি হয়ে দাঁড়ায় । ২০১৯ সালে একটি জনপ্রিয় অভ্যুত্থানে দীর্ঘকালীন স্বৈরশাসক ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করার পর থেকে এই প্রক্রিয়া ধীরে ধীরে অগ্রসর হয়েছিল।

বেসামরিক সরকার ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে গণতন্ত্রপন্থী আন্দোলনের মিছিল প্রায় প্রতিদিনই অনুষ্ঠিত হচ্ছে।

অনলাইন ফুটেজ এবং সক্রিয়বাদীদের মতে, বিক্ষোভকারীরা বৃহস্পতিবার খার্তুমের বিভিন্ন অংশে, এর যমজ শহর ওমদুরমান এবং দারফুরের পশ্চিমাঞ্চলে কঠোর নিরাপত্তার মধ্যে মিছিল করেছে।

সক্রিয়বাদী নাজিম সিরাগের মতে, খার্তুমে বিক্ষোভকারীরা ক্ষমতা থেকে সামরিক নেতাদের অপসারণ এবং রূপান্তরের নেতৃত্ব দেওয়ার জন্য একটি বেসামরিক অন্তর্বর্তী সরকার প্রতিষ্ঠার দাবি জানালে নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার জন্য গুলি চালায়। আর এই ঘটনায় বাহরি জেলায় অন্তত ছয়জন গুলিবিদ্ধ হন।

গণতন্ত্রপন্থী আন্দোলনকারীদের মতে , প্রাসাদের দিকে যাওয়ার রাস্তায় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস ছুড়েছে।

অনলাইন ভিডিওগুলিতে দেখা যায় যে, সম্ভবত টিয়ার গ্যাসের সাদা ধোঁয়ার ভিতর কিছু বিক্ষোভকারী ছত্রভঙ্গ হয়ে যায় এবং অন্যরা সৈন্যদের দিকে পাথর ছুঁড়ছিল।

পুলিশ জানিয়েছে যে কর্নেল আলী হামাদ রাষ্ট্রপতি ভবনের কাছে একটি বিক্ষোভে নিরাপত্তা দিতে গিয়ে নিহত হন। পুলিশের মুখপাত্র ইদ্রিস আবদাল্লা ইদ্রিস সুদান টিভিকে বলেছেন হামাদ "শহীদ হয়েছেন"। একটি পুলিশ বিবৃতিতে বলা হয়েছে যে হামাদ "তার শরীরের বিভিন্ন অংশে বিক্ষোভকারীদের মারাত্মক ছুরিকাঘাতে আহত হয়েছিল।"

অভ্যুত্থানের পর থেকে বিক্ষোভে ৬০ জনেরও বেশি লোক নিহত এবং আরও কয়েক শতাধিক আহত হয়েছে। সুদানের সামরিক প্রধান জেনারেল আবদেল-ফাত্তাহ আল-বুরহান বলেন গৃহযুদ্ধ এড়াতে এমনটি করার প্রয়োজন ছিল।

[এই প্রতিবেদনে কিছু তথ্য এসেছে এপি এবং রয়টার্স থেকে]

XS
SM
MD
LG