অ্যাকসেসিবিলিটি লিংক

শীতকালীন অলিম্পিকের আগে ওমিক্রনের প্রাদুর্ভাব ঠেকানোর চেষ্টায় চীন


বেইজিং-এর দক্ষিণ ট্রেন স্টেশনে বেইজিং শীতকালীন অলিম্পিকের পোস্টারের কাছে মাস্ক পরা যাত্রীদের দেখা যাচ্ছে। ১৪ই জানুয়ারী, ২০২২, ছবি-এপি

ফেব্রুয়ারিতে যে শীতকালীন অলিম্পিক শুরু হতে যাচ্ছে তার আগে, চীনের দক্ষিণের একটি শহরে ওমিক্রনের প্রাদুর্ভাব ঠেকানোর চেষ্টা করছে কর্তৃপক্ষ।

জুহাই-তে কর্মকর্তারা শহরটির বাস পরিষেবা বন্ধ করে দিয়েছেন। এর আগে সেখানে করোনাভাইরাসের অত্যন্ত সংক্রামক এই প্রকরণে আক্রান্ত সাতজনকে সনাক্ত করা হয়। শহরটির বাসিন্দাদেরকে বাসায় থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

আগামী সপ্তাহ দু’য়েকের মধ্যে আমেরিকানরা, বাসায় পরীক্ষার উপযোগী র‌্যাপিড করোনাভাইরাস টেস্ট বিনামূল্যে পেতে শুরু করবেন। একটি ওয়েবসাইটের মাধ্যমে বাসিন্দাদের এই টেস্টটি পাওয়ার জন্য অনুরোধ করতে হবে। বর্তমানে, টেস্টগুলো দোকানে খুঁজে পাওয়া প্রায় অসম্ভব হয়ে পড়েছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রক শনিবার জানায় যে তারা ২,৬৮,৮৩৩ জন নতুন করোনা আক্রান্ত সনাক্ত করেছে। এটি শুক্রবারের তুলনায় ৪,৬৩১ জন বেশি।

শুক্রবার রাশিয়ার সরকার একটি অজনপ্রিয় আইন প্রণয়ন বিলম্বিত করে। প্রস্তাবিত ঐ আইনটিতে, কোভিডের টিকা গ্রহণের প্রমাণ ছাড়া বিভিন্ন পাবলিক স্থানে যাতায়াতকে সীমাবদ্ধ করার প্রস্তাব ছিল। রাশিয়াতে করোনা সংক্রমণের হার দ্রুত বাড়ছে।

অ্যাসোসিয়েটেড প্রেস জানায় যে প্রস্তাবিত আইনটি, রাশিয়ার মানুষদের নির্দিষ্ট কিছু পাবলিক স্থানে প্রবেশের পূর্বে, একটি কিউআর কোডের ব্যবহারে বাধ্য করত। কোডটির মাধ্যমে টিকা গ্রহণ বা সাম্প্রতিক সময়ে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা বা টিকা থেকে অব্যাহতির বিষয়টি নিশ্চিত হওয়া যেত।

একইসময়ে, ফ্রান্সের একটি আদালত, প্যারিসে উন্মুক্ত স্থানে মাস্ক ব্যবহারের আবশ্যকতার নিয়মটি স্থগিত করেছে। ওমিক্রনের ছড়িয়ে পড়া ঠেকানোর প্রচেষ্টায় গত ৩১ ডিসেম্বর এই নিয়মটি আরোপ করা হয়।

জন্স হপকিন্স করোনাভাইরাস রিসোর্স সেন্টার শনিবার শুরুতে জানায় যে এ পর্যন্ত মোট ৩২ কোটি ৩৭ লক্ষ কোভিড রোগী সনাক্ত করা হয়েছে এবং ৫৫ লক্ষ মানুষ মারা গিয়েছেন। প্রতিষ্ঠানটি আরও জানায় যে মোট ৯৬০ কোটি টিকা প্রয়োগ করা হয়েছে।

XS
SM
MD
LG