অ্যাকসেসিবিলিটি লিংক

তালিবানের কূটনৈতিক স্বীকৃতির শর্ত পূরণের আহ্বান জানালো চীন


চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বেইজিংয়ে তার মন্ত্রণালয়ে একটি দৈনিক ব্রিফিংয়ে কথা কথা বলছেন। ২৪শে ফেব্রুয়ারী, ২০২০, ছবি-এপি
চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বেইজিংয়ে তার মন্ত্রণালয়ে একটি দৈনিক ব্রিফিংয়ে কথা কথা বলছেন। ২৪শে ফেব্রুয়ারী, ২০২০, ছবি-এপি

চীন মঙ্গলবার বলেছে যে আফগানিস্তানের কাবুলে অন্তর্বর্তী তালিবান সরকারের বৈধতা অর্জনের জন্য তাদের শীঘ্রই আন্তর্জাতিক প্রত্যাশা পূরণ করতে হবে।

নতুন আফগান প্রশাসন বৈশ্বিক সম্প্রদায়ের স্বীকৃতি পেতে ইসলামপন্থী গোষ্ঠী চীনের সহায়তা চাচ্ছে এমন প্রতিবেদনের প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান এই বিবৃতি দিয়েছেন ।

ঝাও বেইজিংয়ে একটি সংবাদ সম্মেলনে ভাষণ দেওয়ার সময় উল্লেখ করেছেন যে তালিবান অন্তর্বর্তী কর্তৃপক্ষ "সক্রিয়ভাবে" আন্তর্জাতিক আদান-প্রদানে নিযুক্ত রয়েছে এবং যুদ্ধ-বিধ্বস্ত দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে "বেশ কয়েকটি" দেশের সাথে সংলাপে অংশ নিয়েছে।

তিনি বলেন, "একই সাথে, আমরা আশা করি আফগান পক্ষ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রত্যাশায় আরও সাড়া দেবে, একটি উন্মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক রাজনৈতিক কাঠামো প্রতিষ্ঠা করবে, মধ্যপন্থী এবং বিচক্ষণ অভ্যন্তরীণ ও পররাষ্ট্র নীতি গ্রহণ করবে, দৃঢ়ভাবে সব ধরণের সন্ত্রাসী শক্তির বিরুদ্ধে লড়াই করবে,"।

ঝাও তালিবানকে আফগানিস্তানে সন্ত্রাসী বাহিনীকে মোকাবেলা করার জন্য, অন্যান্য দেশের সাথে, বিশেষ করে প্রতিবেশী দেশগুলোর সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনের জন্য এবং আন্তর্জাতিক পরিবারে খুব তাড়াতাড়ি একত্রিত হওয়ার আহ্বান জানান।"

চীনের পররাষ্ট্র মন্ত্রক তার ওয়েবসাইটে মঙ্গলবারের সংবাদ সম্মেলনের প্রতিলিপি পোস্ট করেছে।

তালিবান আগস্টে পশ্চিমা-সমর্থিত আফগান সরকারের কাছ থেকে ক্ষমতা দখল করে যখন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বিদেশী সামরিক বাহিনী ২০ বছর পর আফগানিস্তান থেকে নিজেদের প্রত্যাহার করে।

রাজনৈতিক অন্তর্ভূক্তির অভাব, জনজীবন থেকে বেশিরভাগ আফগান নারীদের বাদ দেওয়া এবং শিক্ষা থেকে মেয়েদের বাদ দেওয়া এবং আন্তঃজাতিক সন্ত্রাসীদের সাথে গোষ্ঠীটির কথিত চলমান সম্পর্ক উল্লেখ করে কোনো দেশ এখনও নতুন সরকারকে স্বীকৃতি দেয়নি।

তালিবান নেতারা তাদের সরকারের সমালোচনা প্রত্যাখ্যান করে বলেছে যে এটি সমস্ত আফগানের প্রতিনিধিত্ব করে এবং প্রতিশ্রুতি দেয় যে তারা সব নারীকে শরিয়া বা ইসলামিক আইন অনুসারে পড়াশোনা ও কাজ করার অনুমতি দেবে। তারা জোর দিয়ে বলেছে কাবুলের নতুন রাজনৈতিক অবস্থা বিশ্বের কাছে স্বীকৃতি পাওয়ার জন্য প্রয়োজনীয় সমস্ত শর্ত পূরণ করেছে।

XS
SM
MD
LG