অ্যাকসেসিবিলিটি লিংক

ইথিওপিয়া সংঘাত সমাধানের 'প্রকৃত সুযোগ' এখন : জাতিসংঘের প্রধান


 ইথিওপিয়ার টাইগ্রে অঞ্চলের শায়ার শহরে, একটি স্কুলে খাদ্য অনুদান পাওয়ার জন্য একজন মহিলা অন্যদের সাথে লাইনে দাঁড়িয়ে আছেন। ১৫ই মার্চ, ২০২১, ছবি-রয়টার্স
ইথিওপিয়ার টাইগ্রে অঞ্চলের শায়ার শহরে, একটি স্কুলে খাদ্য অনুদান পাওয়ার জন্য একজন মহিলা অন্যদের সাথে লাইনে দাঁড়িয়ে আছেন। ১৫ই মার্চ, ২০২১, ছবি-রয়টার্স

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বুধবার আশা প্রকাশ করেছেন যে ইথিওপিয়ার উত্তরাঞ্চলে এক বছরেরও বেশি সময় ধরে চলে আসা সংঘাত সমাধানের জন্য একটি উপায় বেরিয়ে আসতে পারে। ঐ সংঘাত লক্ষ লক্ষ মানুষকে অনাহারের দ্বারপ্রান্তে এনে ফেলেছে।

একটি বিবৃতিতে, গুতেরেস বলেছেন যে তিনি বুধবার নাইজেরিয়ার প্রাক্তন রাষ্ট্রপতি ওলুসেগুন ওবাসাঞ্জোর সাথে কথা বলেছেন, যিনি কিনা হর্ন অফ আফ্রিকাতে আফ্রিকান ইউনিয়নের প্রধান দূত। আফ্রিকান ইউনিয়ন ইথিওপিয়ান দ্বন্দ্বে মধ্যস্থতার প্রচেষ্টার নেতৃত্ব দিচ্ছে এবং ওবাসাঞ্জো আগস্টে তার পদ গ্রহণের পর থেকে বিবদমান পক্ষগুলির মধ্যে যুদ্ধবিরতি এবং আলোচনার পক্ষে সমর্থন তৈরি করার চেষ্টা করছেন।

বিবৃতিতে বলা হয়েছে, " মি ওবাসাঞ্জো আমাকে ইথিওপিয়া সরকার এবং টিগ্রায় পিপলস লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) দ্বারা সহিংস সংঘাতের সমাধানের দিকে অগ্রসর হওয়ার প্রচেষ্টা সম্পর্কে অবহিত করেছেন এবং আশাবাদ ব্যক্ত করেছেন যে এখন সংঘাতের রাজনৈতিক ও কূটনৈতিক সমাধানের একটি বাস্তব সুযোগ রয়েছে"।

২৪শে ডিসেম্বর, ইথিওপিয়ার ফেডারেল সরকার ঘোষণা করেছে যে তাদের প্রতিরক্ষা বাহিনী তাদের বর্তমান অবস্থানে থেমে থাকবে আর টাইগ্রিয়ান বাহিনী বলেছে যে তারা আমহারা এবং আফারের প্রতিবেশী অঞ্চলগুলি থেকে নিজেদের প্রত্যাহার করেছে এবং টিগ্রায়তে ফিরে আসছে।

জাতিসংঘের প্রধান বলেছেন ওবাসাঞ্জো তাকে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় এবং টিগ্রায় অঞ্চলের রাজধানী মেকেলেতে তার সর্বশেষ সফর সম্পর্কে অবহিত করেছেন।

গুতেরেস বলেছেন, "আমি আনন্দিত যে এক বছরেরও বেশি সময় ধরে সশস্ত্র সংঘাতের পর যা ইথিওপিয়া এবং বাকি অঞ্চল জুড়ে লক্ষ লক্ষ মানুষকে ক্ষতিগ্রস্ত করেছে, এখন শান্তি প্রতিষ্ঠার জন্য একটি দৃষ্টান্তমূলক প্রচেষ্টা চলছে।"

জাতিসংঘ কয়েক মাস ধরে সতর্ক করে আসছে যে সংঘাতের তীব্রতা একটি পূর্ণাঙ্গ গৃহযুদ্ধে পরিণত হওয়ার ঝুঁকিতে রয়েছে এবং সমগ্র হর্ন অফ আফ্রিকার স্থিতিশীলতার জন্য তা হুমকিস্বরূপ।

গুতেরেস বলেছেন, দেশের কিছু অংশে চলমান সামরিক অভিযান শান্তি প্রক্রিয়ার জন্য একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, "শান্তি প্রতিষ্ঠার জন্য সঠিক পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসাবে শত্রুতা বন্ধের দিকে দ্রুত অগ্রসর হওয়ার জন্য আমি সকল পক্ষের প্রতি আমার আহ্বান পুনর্ব্যক্ত করছি। তিনি অন্তর্ভুক্তিমূলক এবং ইথিওপিয়ার নেতৃত্বাধীন আলোচনার জন্য জাতিসংঘ সমর্থনের প্রস্তাব দেন।

তিনি শান্তি প্রচেষ্টাকে সমর্থন করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিও আহ্বান জানান।

XS
SM
MD
LG