অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর-পূর্ব সিরিয়ায় একজন সাংবাদিককে অপহরণ এবং মারধর করা হয়েছে


সিরিয়ার সাংবাদিক জিনদার বারাকাত, যাকে ১৮ই জানুয়ারী, ২০২২ সালে অপহরণ করে মারধর করা হয়েছিল (ছবি জিনদার বারকাতের সৌজন্যে)

মঙ্গলবার দিনটি জিনদার বারাকাতের জন্যে, অন্য যেকোন দিনের মতই শুরু হয়। বারাকাত একজন সাংবাদিক, যিনি একটি মুদ্রা বিনিময় দোকানে খন্ডকালীন চাকরি করেন। সেদিন তিনি উত্তর-পূর্ব সিরিয়ার আল-হাসাকাহ্ শহরে দোকানটি খুলছিলেন।

তবে, হঠাৎ সামরিক ইউনিফর্ম ও মুখোশধারী কয়েকজন দোকানে ঢুকে পড়ে। বারাকাত বলেন যে, সম্ভবত পাঁচজন দোকানে ঢুকে পড়ে, তারা সবাই মুখোশ পরে ছিল। তার মধ্যে দুইজন তাকে ধরে, তার সেল ফোন এবং অন্যান্য জিনিষপত্র কেড়ে নেয়।

৩৩ বছর বয়সী এই সাংবাদিক সন্দেহ করেন যে, ইয়েকিতি সংবাদমাধ্যমে তার প্রতিবেদনগুলোর জন্য তাকে অপহরণ করা হয়। তার চোখ বেঁধে তাকে গাড়িতে তোলা হয় ।

সংবাদ মাধ্যমটি কুর্দি ইয়েকিতি পার্টির সাথে সংশ্লিষ্ট, যারা ডেমোক্রেটিক ইউনিয়ন পার্টির (পিওয়াইডি) বিরোধীদের মধ্যে একটি। পিওয়াইডি কার্যত উত্তর-পূর্ব সিরিয়া শাসন করে।

পিওয়াইডি ও তাদের সহযোগী সামরিক বাহিনী , সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ), উত্তর ও উত্তর-পূর্ব সিরিয়ার বড় একটি অংশ নিয়ন্ত্রণ করে।

বারাকাতের প্রতিবেদনে মূলত স্থানীয় কর্তৃপক্ষের অত্যাচারের বিষয় তুলে ধরা হয়। সেগুলোর মধ্যে প্রতিবাদকারীদের গ্রেফতার, স্থানীয় সামরিক গোষ্ঠীতে শিশুদের নিয়োগ দেওয়া, এবং দূর্নীতির মত বিষয় রয়েছে।

প্রায় এক ঘন্টা গাড়িটি থামানো হয় এবং বারাকাতকে একটি খালি ঘরে নিয়ে যাওয়া হয়। তার চোখ বাঁধা ছিল, আগে থেকেই হাতকড়া পরানো অবস্থায়, সেখানে তার হাত বেঁধে দড়ি দিয়ে বেঁধে উপরের দিকে টান দেওয়া হয়। বলে তিনি জানান। তিনি বলেন, “তারা আমার পিঠে, ঘাড়ে ও হাতের তালুতে প্রহার করে।”

বারাকাত জানান যে, তাকে মারার সময় অপহরণকারীরা বলে যে তারা বারাকাতের সাংবাদিকতা ও ফেইসবুক পোস্ট পছন্দ করেনি।

পিওয়াইডি নেতৃত্বাধীন, অটোনোমাস অ্যাডমিনিস্ট্রেশন অফ নর্থ অ্যান্ড নর্থ ইস্ট সিরিয়া (এএএনইএস) এর গণমাধ্যম দপ্তর অথবা আসায়িশ নামে পরিচিত স্থানীয় নিরাপত্তা পরিষেবা, কেউই মন্তব্যের জন্য ভিওএ’র অনুরোধের কোন জবাব দেয়নি।

কয়েকঘন্টা পর বারাকাতকে তার ফোন ফেরত না দিয়েই রাস্তার পাশে নামিয়ে দেওয়া হয়।

ভিওএ’র কাছে পাঠানো তার ছবিতে দেখা যায় যে, তার হাত, ঘাড়ের পিছনে, এবং পেটে ক্ষতচিহ্ন রয়েছে।

XS
SM
MD
LG