অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাকে দুর্ধর্ষ ব্যারাক হামলায় ১১ জন সৈন্যকে হত্যা করেছে আইএস


দিয়ালা প্রদেশ, ইরাক
দিয়ালা প্রদেশ, ইরাক

ইরাকের নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, ইসলামিক স্টেট চরমপন্থী গোষ্ঠীর বন্দুকধারীরা শুক্রবার ভোরে বাগদাদের উত্তরের পাহাড়ী এলাকায় একটি সেনা ব্যারাকে হামলা চালিয়ে ঘুমন্ত অবস্থায় ১১জন সৈন্যকে হত্যা করেছে।

কর্মকর্তারা জানিয়েছেন, দিয়ালা প্রদেশের বাকুবার উত্তরে আল-আজিম জেলায় এই হামলার ঘটনা ঘটেছে। হামলার পরিস্থিতি সম্পর্কে তাৎক্ষণিকভাবে জানা যায়নি, তবে অ্যাসোসিয়েটেড প্রেসের সঙ্গে কথা বলেছেন দুই কর্মকর্তা যারা জানিয়েছেন ইসলামিক স্টেট গ্রুপের জঙ্গিরা স্থানীয় সময় ভোর ৩ টায় ব্যারাকে ঢুকে পড়ে এবং সৈন্যদের গুলি করে হত্যা করে।

কর্মকর্তারা নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন কারণ তাদের আনুষ্ঠানিক ভাবে কোন বিবৃতি দেওয়ার অনুমতি নেই।

রাজধানী বাগদাদের ১২০ কিলোমিটারেরও বেশি উত্তরে এই নির্লজ্জ হামলা সাম্প্রতিক মাসগুলিতে ইরাকি সামরিক বাহিনীকে লক্ষ্য করে সবচেয়ে মারাত্মক হামলাগুলির একটি।

২০১৭ সালে ইসলামিক স্টেট গ্রুপটি দেশে ব্যাপকভাবে পরাজিত হয়।তবে অনেক এলাকায় ছদ্মবেশে তারা সক্রিয় রয়েছে। সুন্নি মুসলিম চরমপন্থী গোষ্ঠীর জঙ্গিরা এখনও অভিযান পরিচালনা করে। তারা প্রায়ই নিরাপত্তা বাহিনী, বিদ্যুৎ কেন্দ্র এবং অন্যান্য অবকাঠামো লক্ষ্য করে হামলা করে।

অক্টোবরে, মেশিনগান নিয়ে আইএস জঙ্গিরা দিয়ালা প্রদেশের একটি শিয়া অধ্যুষিত গ্রামে হামলা চালায়। ঐ হামলায় ১১জন বেসামরিক লোক নিহত এবং বেশ কয়েকজন আহত হয়। সেই সময় কর্মকর্তারা জানিয়েছিলেন জঙ্গিরা গ্রামবাসীদের অপহরণ করার পরে এবং তাদের মুক্তিপণের দাবি পূরণ না হওয়ায় ঐ হামলার ঘটনা ঘটে।

কর্মকর্তারা জানিয়েছেন শুক্রবারের হামলার পর ঐ গ্রামে সেনাবাহিনীর শক্তিবৃদ্ধি করা হয়েছে এবং আশেপাশের এলাকায় নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। এ বিষয়ে আরও বিস্তারিত তথ্য পাওয়া যায়নি এবং ইরাকি সামরিক বাহিনী তাৎক্ষণিকভাবে কোন মন্তব্য করেনি।

XS
SM
MD
LG