অ্যাকসেসিবিলিটি লিংক

সেন্টমার্টিনকে 'সামুদ্রিক সুরক্ষিত অঞ্চল' ঘোষণায় বাংলাদেশকে অভিনন্দন জানালেন ডি ক্যাপ্রিও


লিওনার্দো ডি ক্যাপ্রিও

বাংলাদেশের প্রবাল দ্বীপ সেন্টমার্টিনকে 'সামুদ্রিক সুরক্ষিত অঞ্চল' বা 'মেরিন প্রটেক্টেড এরিয়া' হিসেবে ঘোষণার জন্য বাংলাদেশ সরকার, স্থানীয় জনগণ এবং সংশ্লিষ্ট এনজিওদের অভিনন্দন জানিয়েছেন হলিউড তারকা লিওনার্দো ডি ক্যাপ্রিও।

শুক্রবার এক টুইট বার্তায় অভিনন্দন জানিয়ে তিনি আরও বলেন, "এই উদ্যোগ বিস্ময়কর জীববৈচিত্র্যকে সুরক্ষা দেবে এবং বাংলাদেশের একমাত্র প্রবালপ্রাচীরকে দেবে আবাসভূমি।"

সেন্টমার্টিন সংলগ্ন প্রবাল প্রতিবেশের সামুদ্রিক জীববৈচিত্র্য রক্ষার উদ্যোগ হিসেবে বাংলাদেশ সরকার একে ৪ জানুয়ারি 'সামুদ্রিক সুরক্ষিত অঞ্চল' বা 'মেরিন প্রটেক্টেড এরিয়া' হিসেবে ঘোষণা করে। এর আগে ১৯৯৯ সালে এ দ্বীপকে ইকোলজিক্যালি ক্রিটিকাল এরিয়া বা প্রতিবেশগতভাবে সংকটাপূর্ণ এলাকা ঘোষণা করা হয়েছিল।

ভবিষ্যৎ পৃথিবীর কথা চিন্তা করে, ১৯৯৮ সালে, অস্কার বিজয়ী অভিনেতা, 'লিওনার্দো ডি ক্যাপ্রিও ফাউন্ডেশন' প্রতিষ্ঠা করেন। জলবায়ু পরিবর্তন, জীববৈচিত্র্যকে রক্ষা, সমুদ্র সংরক্ষণসহ নানা বিষয়ে সচেতনতা তৈরিতে তিনি সক্রিয় ভূমিকা রেখে আসছেন। এছাড়া, তিনি তার ওয়েবসাইট ও সামাজিক মাধ্যমগুলোও নিয়মিত ব্যবহার করেন পরিবেশ নিয়ে সচেতনতা তৈরিতে।

XS
SM
MD
LG