অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে যুক্তরাষ্ট্রের অস্ত্র পাঠাতে বল্টিক দেশগুলোকে অনুমোদন দিলেন ব্লিংকেন


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং রাশিয়ার  পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ হাত মেলাচ্ছেন। ২১ জানুয়ারি ২০২২।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন শনিবার বলেছেন যে তিনি এস্টোনিয়া, লাটভিয়া এবং লিথুয়ানিয়ার বল্টিক দেশগুলিকে ইউক্রেনে যুক্তরাষ্ট্রের তৈরি ট্যাঙ্ক বিধ্বংসী এবং বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পাঠানোর অনুমোদন দিয়েছেন। প্রতিবেশী রাশিয়ার সঙ্গে ইউক্রেনের ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে এই পদক্ষেপ নেয়া হলো।

ব্লিংকেন টুইটারে লেখেন, "আমি এটি ত্বরান্বিত এবং অনুমোদন করেছি । বিনা উস্কানিতে রাশিয়ার দায়িত্বজ্ঞানহীন আগ্রাসনের বিরুদ্ধে নেটো মিত্রদের – এস্টোনিয়া , লাটভিয়া লিথুয়ানিয়ার প্রতি ইউক্রেনকে আত্মরক্ষা করার ক্ষমতা শক্তিশালী করার জন্য আমরা প্রতিরক্ষামূলক সরঞ্জাম হস্তান্তর সম্পূর্ণ অনুমোদন করি”।

ব্লিংকেন সাবেক সোভিয়েত প্রজাতন্ত্র এবং নেটো সদস্যদেরও ধন্যবাদ জানিয়েছেন, "ইউক্রেনের প্রতি তাদের দীর্ঘদিনের সমর্থনের জন্য।"

ইউক্রেনের সম্পর্কিত অচলাবস্থা নিয়ে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার আলোচনায় তেমন কোন অগ্রগতি দেখা না দেওয়ার একদিন পরেই অস্ত্রের চালানের ব্যাপারে ব্লিংকেনের অনুমোদনের ঘোষণাটি আসে। উভয় পক্ষই শুক্রবার উচ্চপর্যায়ের সর্ব সাম্প্রতিক আলোচনা থেকে বেরিয়ে আসার পর এই বিষয় নিয়ে আরও আলোচনা করার প্রতিশ্রুতি দেন।

ব্লিংকেন এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ জেনিভায় প্রায় দেড় ঘণ্টা বৈঠক করেন। উভয় কর্মকর্তাই তাদের মূল দাবিতে অনড় থাকেন।

XS
SM
MD
LG