অ্যাকসেসিবিলিটি লিংক

পাঁচবার আত্মঘাতী হামলার সম্মুখীন এক সোমালি সাংবাদিকের কিছু কথা


ফাইল - সোমালিয়ার সরকারের মুখপাত্র মোহাম্মদ ইব্রাহিম মোয়ালিমু সোমালিয়ার মোগাদিশুতে মিডিয়ার সামনে কথা বলছেন। ৩ মে ২০২০।
ফাইল - সোমালিয়ার সরকারের মুখপাত্র মোহাম্মদ ইব্রাহিম মোয়ালিমু সোমালিয়ার মোগাদিশুতে মিডিয়ার সামনে কথা বলছেন। ৩ মে ২০২০।

নিজের গল্প বলার জন্য মোহাম্মদ ইব্রাহিম মোয়ালিমুর জীবিত থাকার কথা নয়।

পাঁচবার, এই সোমালি সাংবাদিক যিনি একজন সরকারী মুখপাত্রও, আত্মঘাতী বোমা হামলাকারী যখন বিস্ফোরণ ঘটিয়েছিল তখন তার কাছাকাছি ছিলেন। সবচেয়ে সাম্প্রতিক ঘটনাটি ঘটে ১৬ জানুয়ারি, যখন এক বোমা হামলাকারী সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে তাকে লক্ষ্য করে আক্রমণ চালায় করে।

তিনি আমাকে এই সপ্তাহের শুরুতে বলেন, "আমি যখন সরে যাবার চেষ্টা করছিলাম, তখন একজন ব্যক্তি, কথিত আত্মঘাতী বোমা হামলাকারী, মক্কা আল-মুকারমা হোটেলের কাছে আমার গাড়ির দিকে দৌড়ে আসে।সে আমার গাড়ির পিছনের দিকটা ধরে এবং নিজের শরীরে বোমার বিস্ফোরণ ঘটায়। আমি অজ্ঞান হয়ে পড়ি এবং পরে দেখি আমি মোগাদিশুতে একটি হাসপাতালের বিছানায় শুয়ে আছি, আমার নাকে কৃত্রিম শ্বাসপ্রশ্বাস যন্ত্র লাগানো।"

তিনি তুরস্কের একটি হাসপাতাল থেকে ফোনে আমার সঙ্গে কথা বলেছেন।বিস্ফোরণের ২৪ ঘন্টা পরে তাকে বিমানে করে এই হাসপাতালে নিয়ে আসা হয়।

জঙ্গি গোষ্ঠী আল-শাবাব ঐ হামলার দায় স্বীকার করেছে। মোয়ালিমু বলেন, তার পা ভেঙে গেছে এবং তার হাতে ও কাঁধে বোমার ক্ষত রয়েছে।

তবে বলেন তিনি আশাবাদী এই আক্রমণ থেকে তিনি সেরে উঠবেন। এর আগেও বেশ কয়েকবার সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরে গেছেন তিনি।

মোয়ালিমু বহু বছর ধরে বিবিসির জন্য কাজ করেছেন। সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে হাজার হাজার নিরপরাধ লোকের প্রাণহানি ঘটানো অতি ঘনঘন সন্ত্রাসী হামলা এবং আত্মঘাতী বোমা হামলার ওপর প্রতিবেদন করেছেন তিনি।

XS
SM
MD
LG