অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রাজিলের দুই শহরে কার্নিভ্যালের শোভাযাত্রা স্থগিত


গ্র্যান্ডে রিও সাম্বা স্কুলের সদস্যরা রিও কার্নিভালের প্যারেডের প্রথম রাতে পারফর্ম করছে। ২৪ ফেব্রুয়ারী, ২০২০।

কার্নিভ্যালের উৎসবের প্রধান আকর্ষণ, সেটির জাঁকজমকপূর্ণ প্যারেড আয়োজনটি, রিও ডি জেনিরো ও সাও পাওলোতে স্থগিত করা হয়েছে বলে, ব্রাজিলের এই দুই শহরের পক্ষ থেকে জানানো হয়। সেখানে মহামারীর সংক্রমণ সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

আগামী মাসে নির্ধারিত হয়ে থাকা সাম্বা স্কুল প্যারেড আয়োজনের যে কথা ছিল সেই সময়ের পরিবর্তে এপ্রিলের শেষে অনুষ্ঠিত হবে বলে, কর্তৃপক্ষ এক যৌথ বিবৃতিতে জানিয়েছে। মহামারী ও “জীবন রক্ষার প্রয়োজনে” এমনটি করা হচ্ছে বলে জানানো হয়। ব্রাজিল মহামারীতে অত্যন্ত খারাপ ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিশ্বের বৃহত্তম আনন্দোৎসবের অংশ হিসেবে, রাস্তায় আয়োজন করা এই কোলাহলপূর্ণ উৎসবটি, ইতোমধ্যেই পরপর দুই বছর পুরোপুরি বাতিল করা হয়েছে।

এখন উৎসবের যেই অংশটি স্থগিত করা হচ্ছে, সেটিই মানুষের কাছে বেশি পরিচিত। সেটিতে সাম্বা নাচের নামকরা সব স্কুলের নৃত্যশিল্পী ও চলমান মঞ্চের শিল্পীরা একটি শোভাযাত্রায় অংশ নেন। অংশগ্রহণের জন্য তারা কয়েক মাস ধরে হাতে তৈরি রঙ-বেরঙের পোশাক পরেন ও গানের তালে তালে নাচের অনুশীলন করেন।

রিও-তে, সাম্বাড্রোম নামের একটি স্টেডিয়ামে, স্কুলগুলোর এই শোভাযাত্রা শুরু হয়। স্টেডিয়ামটির ৭০,০০০ দর্শকের ধারণক্ষমতা রয়েছে। এই প্রদর্শনীটি, ব্রাজিলের অন্যান্য জায়গা ও সারা বিশ্ব থেকে, পর্যটকদের সেখানে আকর্ষণ করে।

এই অংশটিকে আপাতত, আয়োজনের অনুমতি দেওয়া হয়েছে। যদিও সেটিও নির্ধারিত সময় সূচী থেকে আরও পরে আয়োজন করা হচ্ছে। এই পরিবর্তনের কারণগুলোর মধ্যে একটি হল যে, কর্তৃপক্ষ স্টেডিয়ামে কে যেতে পারবেন, তা নিয়ন্ত্রণ করতে পারবে ও প্রবেশের জন্য টিকার সনদ দাবি করতে পারবে।

তবে, কার্নিভ্যালের রাস্তায় আয়োজন করা অংশটি এতটাই উন্মত্ত ও স্বতঃস্ফূর্ত, যে সেটিকে এভাবে নিয়ন্ত্রণ করা সম্ভব নয় বলে মনে করা হচ্ছে।

ব্রাজিলের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার প্রায় ৭০ শতাংশই টিকার দুই ডোজ পেয়েছেন।

সাম্বা স্কুলের সংগঠনগুলো, সাম্বা শোভাযাত্রা এপ্রিল পর্যন্ত পেছানোর সিদ্ধান্তটির প্রতি সমর্থন জানিয়েছে।

XS
SM
MD
LG