অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্কের প্রেসিডেন্টকে অবমাননার দায়ে নারী সাংবাদিক আটক


তুরস্কের সাংবাদিক সেদেফ কাবাস কথা বলছেন সাংবাদিকদের সঙ্গে। (ফাইল ফটো- এএফপি)
তুরস্কের সাংবাদিক সেদেফ কাবাস কথা বলছেন সাংবাদিকদের সঙ্গে। (ফাইল ফটো- এএফপি)

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে অবমাননার দায়ে দেশটির একজন প্রখ্যাত নারী টেলিভিশন সাংবাদিককে আটকের পর আদালত থেকে কারাগারে পাঠানো হয়েছে। জানিয়েছেন ওই সাংবাদিকের আইনজীবী।

টেলিভিশন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ষাঁড় নিয়ে প্রচলিত একটি প্রবাদ প্রচারের অভিযোগে সেদেফ কাবাস নামে ওই সাংবাদিককে হেফাজতে নেওয়া হয়। অভিযোগ প্রমাণিত হলে কাবাসের চার বছরের কারাদণ্ড হতে পারে।

এক দশকেরও বেশি সময় প্রধানমন্ত্রী হিসেকে দায়িত্ব পালন করে ২০১৪ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করার পর থেকে এরদোয়ানকে অবমাননার দায়ে হাজার হাজার মানুষকে শাস্তি প্রদান করেছে দেশটির আদালত।

সাংবাদিক কাবাসের আইনজীবী উগুর পয়রাজ টুইটারে জানান, তার মক্কেলকে পুলিশ শনিবার (২২ জানুয়ারি) আদালতে হাজিরা দিতে গেলে আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তার করে। তিনি বিদেশে পালিয়ে যেতে পারেন রাষ্ট্রপক্ষের আইনজীবীর এই যুক্তির সঙ্গে বিচারক একমত পোষণ করেন।

৫৩ বছর বয়সী কাবাস তিন দশকেরও বেশি সময়ের কর্মজীবনে একাধিক জনপ্রিয় টেলিভিশন অনুষ্ঠান উপস্থাপনা করেন। শনিবার ‘টেলি ১’ নামের একটি টেলিভিশন অনুষ্ঠান এবং টুইটারে বিরূপ মন্তব্যের সুত্র ধরে তাকে গৃহবন্দী অবস্থায় রাখে দেশটির পুলিশ।

বিরোধী দলের রাজনীতিবিদরা মতপ্রকাশের স্বাধীনতার জন্য তার পক্ষে কথা বললেও সরকার দলীয় লোকেরা তার বিরোধিতা করছেন।

সরকারদলীয় নেতা নুমান কুরতালমাস টুইটারে বলেন, “দেশের নির্বাচিত প্রেসিডেন্টকে উদ্দেশ্য করে এহেন কুৎসিত এবং কুরুচিপূর্ণ মন্তব্য সমগ্র দেশের অপমানের শামিল”।

বিরোধীদলীয় নেত্রী মেরাল আকসেনার কাবাসের পক্ষে হ্যাশট্যাগ জনমত গড়ে তোলার আহ্বান জানিয়ে লেখেন, “এই ধরনের মানসিকতা নিপাত যাক এবং তুরস্কে আবার ন্যায় প্রতিষ্ঠিত হোক”।

দেশটির আইন মন্ত্রকের তথ্য অনুযায়ী, এরদোয়ানকে অবমাননার দায়ে ২০১৪ সাল থেকে এখন পর্যন্ত ৩৫ হাজার ৫০০ মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে কমপক্ষে ১৩ হাজার মামলার রায় প্রদান করা হয়েছে।

বিচার বিভাগে পরিবর্তন আনার জন্য তুরস্কের ওপর আন্তর্জাতিক চাপ রয়েছে। গত অক্টোবরে ইওরোপীয় আদালত ২০১৭ সালে আটককৃত এক ব্যক্তির মত প্রকাশের স্বাধীনতা হরণ করা হয়েছে বলে মন্তব্যও করে।

XS
SM
MD
LG