অ্যাকসেসিবিলিটি লিংক

ইতালি যাওয়ার পথে তীব্র শীতে সাত বাংলাদেশি অভিবাসন প্রত্যাশীর মৃত্যু


ডক্টরস উইদাউট বর্ডার্স প্রকাশিত ছবিতে ইতালির উদ্দেশ্যে সাগরে বিপজ্জনক পথ পাড়ি দেয়ার চেষ্টা অভিবাসীদের। (ফাইল ফটো- এএফপি)
ডক্টরস উইদাউট বর্ডার্স প্রকাশিত ছবিতে ইতালির উদ্দেশ্যে সাগরে বিপজ্জনক পথ পাড়ি দেয়ার চেষ্টা অভিবাসীদের। (ফাইল ফটো- এএফপি)

ইতালির ল্যাম্পেদুসা দ্বীপের মেয়র মঙ্গলবার (২৪ জানুয়ারি) এএফপিকে জানিয়েছেন, তীব্র ঠান্ডা আবহাওয়ার মধ্যে ২৮০ জনকে বহনকারী একটি নৌকা লিবিয়া থেকে বিপজ্জনক ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টা করার সময় সাতজন অভিবাসন প্রত্যাশী মারা গেছেন।

ইতালির সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, মৃত সাতজনই বাংলাদেশের নাগরিক।

তীব্র শীতের ভয়ে এক সময় অভিবাসন প্রত্যাশীরা এই পারাপারের চেষ্টা থেকে বিরত থাকতেন। তবে এ বছর সেই ভয় উপেক্ষা করেই শত শত মানুষ এমন প্রাণঘাতী যাত্রায় শামিল হয়েছেন এবং মৃতের সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

মেডিটেরিয়ান হোপ মাইগ্রেশন প্রজেক্ট তাদের এক টুইট বার্তায় জানায়, অভিবাসন প্রত্যাশী ২৮০ জন বাংলাদেশ, মিসর, মালি ও সুদানের বাসিন্দা এবং "তাদের প্রায় সবার শরীরে অস্বাভাবিক কম তাপমাত্রা মাত্রা (hypothermia) ছিল"।

মার্তেলো বলেন, “বিস্ময়কর বিষয় হলো, এত এত মৃত্যুর পরেও ইতালির সরকার ও ইওরোপ বধিরতা ও নীরবতা অব্যাহত রেখেছে।”

২০২০ সালে প্রায় ৩৪ হাজার অভিবাসন প্রত্যাশী ইতালিতে এসেছিলেন। ২০২১ সালে সেই সংখ্যা প্রায় দ্বিগুণ হয়ে ৬৪ হাজার ৫০০-তে এসে পৌঁছেছে।

মার্তেলো আরও বলেন, “এটি একটি নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। গ্রীষ্মকাল ও শীতকালের মধ্যে আর কোনো পার্থক্য নেই। শীতকালে ইতালিতে যাওয়ার জন্য নৌকাগুলো ব্যবহার করা হতো না ।”

বরফাচ্ছন্ন তাপমাত্রা এবং সমুদ্রের উত্তাল অবস্থা সত্ত্বেও এ মাসে ১ হাজার ৭৫০ জনের মতো ইতালিতে পৌছান। গত বছর একই মাসে অর্থাৎ জানুয়ারিতে এই সংখ্যা ছিল ৩৭৯।

XS
SM
MD
LG