অ্যাকসেসিবিলিটি লিংক

বুর্কিনা ফাসোতে বেসামরিক শাসনে দ্রুত ফিরে আসার আহ্বান: জাতিসংঘ মানবাধিকার সংস্থা


ওয়াগাডুগুতে একটি সংবাদপত্রে পল-হেনরি সান্দাওগো দামিবারের ছবি দেখা যাচ্ছে। তিনি বিদ্রোহের এবং পেট্রিওটিক মুভমেন্ট ফর দ্য প্রোটেকশন অ্যান্ড দ্য রেস্টুরেশনের নেতা। ২৫শে জানুয়ারী, ২০২২, ছবি- এএফপি
ওয়াগাডুগুতে একটি সংবাদপত্রে পল-হেনরি সান্দাওগো দামিবারের ছবি দেখা যাচ্ছে। তিনি বিদ্রোহের এবং পেট্রিওটিক মুভমেন্ট ফর দ্য প্রোটেকশন অ্যান্ড দ্য রেস্টুরেশনের নেতা। ২৫শে জানুয়ারী, ২০২২, ছবি- এএফপি

জাতিসংঘের মানবাধিকার প্রধান মিশেল ব্যাচেলেট বুরকিনা ফাসোতে সেনাবাহিনীর ক্ষমতা দখলের নিন্দা করেছেন এবং দেশটিকে বেসামরিক শাসনে দ্রুত ফিরিয়ে আনার আহ্বান জানিয়েছেন।

হাই কমিশনার অভ্যুত্থান নেতাদের অবিলম্বে প্রেসিডেন্ট রচ মার্ক ক্রিশ্চিয়ান কাবোর এবং অন্যান্য উচ্চ-পর্যায়ের কর্মকর্তাদের মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন। মিশেল ব্যাচেলেট দেশে কষ্টে অর্জিত গণতন্ত্র পুনরুদ্ধার করতে সমাজের সকল ক্ষেত্রের সাথে অর্থপূর্ণ সংলাপে যুক্ত হওয়ার জন্য সেনাবাহিনীকে আহ্বান জানাচ্ছেন।

ব্যাচেলেটের মুখপাত্র, রাভিনা শামদাসানি, নভেম্বরের শেষে বুরকিনা ফাসো সফরে হাইকমিশনারের সাথে ছিলেন। তিনি বলেন, দেশের বহুমুখী সংকট মোকাবেলায় সরকারের অক্ষমতার কারণে জনগণের অসন্তোষের স্পষ্ট লক্ষণ রয়েছে।

বুরকিনা ফাসো মানবিক সংকটেরও সম্মুখীন। জাতিসংঘের অনুমান প্রায় সাড়ে তিন লক্ষ মানুষের বেঁচে থাকার জন্য আন্তর্জাতিক সাহায্য প্রয়োজন। এতে বলা হয়েছে যে প্রায় সবাই, অর্থাৎ, প্রায় সাড়ে ৩ লক্ষ মানুষ তীব্র খাদ্য সংকটের সম্মুখীন।

শামদাসানি বলেছেন যে সেখানে জাতিসংঘের পর্যবেক্ষকরা পরিস্থিতিটিকে আপাতত শান্ত বলে বর্ণনা করেছেন। তবে পূর্ব- নির্ধারিত বিক্ষোভের সময় এটি পরিবর্তন হতে পারে।

তিনি বলেন, “সেখানে মানুষ সামরিক অভ্যুত্থানের সমর্থনেও প্রতিবাদ করছে।” তিনি বলেন, “যারা সংঘাত মোকাবেলায় নেওয়া পদেক্ষপগুলোকে অকার্যকর বলে মনে করেন তারা হতাশ। কিন্তু আবারও, আমরা জোর দিয়েছি যে সামরিক দখল সমাধান নয়।”

তিনি বলেন, আইনের শাসন নিশ্চিত করা এবং আন্তর্জাতিক মানবাধিকার আইনের অধীনে দেশটির বাধ্যবাধকতার প্রতি সম্মান প্রদর্শন করা আগের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ। শামদাসানি বলেছেন যে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে জনগণের গণতান্ত্রিক অধিকার সুরক্ষিত করা হয় এবং তারা নির্ভয়ে তাদের অভিযোগ প্রকাশ করতে সক্ষম।

XS
SM
MD
LG